মার্কিন নৌবাহিনী বিমানবাহী জাহাজ রুজভেল্টে করোনাভাইরাস: ক্যাপ্টেনকে অব্যাহতি

0
596
(FILES) This US Navy file handout photo 

মার্কিন নৌবাহিনী তাদের বিমানবাহী জাহাজ ইউএসএস থিওডোর রুজভেল্টে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে জাহাজটির ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার তার উর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে মার্কিন সেনাদের মৃত্যু ঠেকাতে পদক্ষেপ নেয়ার অনুরোধ করেন। তিনি ঐ চিঠিতে জানান পারমাণবিক শক্তিচালিত জাহাজটিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বিভিন্ন রিপোর্টে জানা যায় যে ঐ জাহাজটিতে অন্তত ১০০ জনের মধ্যে ভাইরাস সংক্রমণ ঘটেছে।

জাহাজের কমান্ডিং অফিসার ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার লিখেছেন যে জাহাজটিতে পর্যাপ্ত পরিমাণে পৃথকীকরণের ব্যবস্থা নেই। এবং সতর্ক করে দিয়ে বলেন যে বর্তমান কৌশল ভাইরাস নির্মূল করতে ব্যর্থ হবে।সোমবার (৩০ মার্চ) চিঠিতে তিনি “সিদ্ধান্তমূলক ব্যবস্থা” এবং জাহাজ থেকে ৪,০০০ নাবিককে সরিয়ে নেওয়ার আহ্বান জানান।

যুদ্ধবিমান বহনকারী জাহাজের ক্যাপ্টেনকে এক চিঠিতে যুদ্ধবিমান বহনকারী জাহাজটির নাবিকদের করোনাভাইরাস থেকে বাঁচানোর অনুরোধ করার পর তাকে সরিয়ে দেয়া হয়।

বৃহস্পতিবার নৌবাহিনী সচিব মি. মোডলি সাংবাদিকদের বলেন যে চিঠিটি মিডিয়ার সামনে ফাঁস করার অভিযোগ ক্যাপ্টেন ক্রোজিয়ারকে ‘চাকরিচ্যুত’ করা হয়। তিনি বলেন থিওডোর রুজভেল্টের সাবেক ক্যাপ্টেন রিয়ার অ্যাডমিরাল কার্লোস সার্ডিয়েলো ক্যাপ্টেন ব্রেট ক্রোজিয়ার স্থলাভিষিক্ত হবেন।

জাহাজটিতে সংক্রমিত হননি, এমন ৪ হাজার ক্রু’কে গুয়ামে কোয়ারেন্টিন করা হচ্ছে। সেখানে স্থানীয়দের সাথে সংস্পর্শে না এসে তারা যতদিন ইচ্ছা থাকতে পারবে বলে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপটির গভর্নর জানিয়েছেন।