করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

0
675

বাংলাদেশে মহামারী নভেল করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় অগ্রাধিকার ভিত্তিতে ১০ কোটি ডলার অর্থায়নের অনুমোদন দিয়েছে বিশ্ব ব্যাংক।ওয়াশিংটন সময়ে শুক্রবার এপ্রিল ৩ বিশ্বব্যাংকের বোর্ড সভায় এই অর্থ অনুমোদন দেয়ার সিদ্ধান্ত হয়। বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের স্বাস্থ্যগত ও অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় সদস্য দেশগুলোর জন্য ৩ মার্চ প্রাথমিকভাবে  এক হাজার ২০০ কোটি ডলারের বৈশ্বিক সহযোগিতার  ঘোষণা দেয় বিশ্বব্যাংক। এই প্যাকেজ থেকেই  বাংলাদেশ এই অর্থ পাচ্ছে।

বিশ্ব ব্যাংক বলেছে, এই অর্থ সারা দেশে করোনা ভাইরাস শনাক্ত ও চিকিৎসার জন্য স্বাস্থ্যকেন্দ্র ও পরীক্ষাগারগুলোর উন্নয়নের পাশাপাশি করোনাভাইরাস মোকাবিলায় সব ধরনের কার্যক্রম পরিচালনায় সহায়ক হবে। এই প্রকল্পের মাধ্যমে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করতে নির্বাচিত হাসপাতালে টেস্টিং সুবিধা, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণসহ নানা সুবিধা নিশ্চিত করা হবে।

তবে এই অর্থ ঋণ না অনুদান হিসেবে দেয়া হবে তা এখনও ঠিক হয়নি বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মো. শাহাবুদ্দিন পাটোয়ারী জানিয়েছেন।তিনি বলেন বিশ্বব্যাংক কর্তৃপক্ষের কাছে এটা অনুদান হিসেবে দেয়ার জন্য অনুরোধ জানানো হবে।