ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত

0
446

ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো (৬৫) করোনায় আক্রান্ত হয়েছেন। মহামারির শুরু থেকেই করোনা ভাইরাসকে রীতিমত তাচ্ছিল্য করে চলা ব্রাজিলের প্রেসিডেন্ট নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেন, করোনা পরীক্ষা করা হলে রিপোর্ট পজিটিভ এসেছে।

উচ্চ মাত্রার জ্বর, শ্বাসে সমস্যাসহ বিভিন্ন উপসর্গে ভুগতে থাকায় মঙ্গলবার ৭ জুলাই প্রেসিডেন্ট জেইর বোলসোনারো করোনা পরীক্ষা করা হয়। তবে স্থানীয় সংবাদমাধ্যম আগেই জানিয়েছিল, ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর মধ্যে করোনা উপসর্গ ছিল। তার জ্বর ১০০.৪ ডিগ্রি ফারেনহাইট।

সোমবার ব্রাসিলিয়াতে প্রেসিডেন্ট প্রাসাদের সামনে সমবেত সমর্থকদের তিনি বলেন, তার করোনার পরীক্ষা করানো হয়েছে। তবে সবকিছু ঠিকঠাক আছে। মুখে মাস্ক পরিহিত বলসোনারো আরও ঘোষণা দেন, তার একটি আলাদা মেডিকেল পরীক্ষা করানো হয়েছে। তাতে তার ফুসফুস পরিষ্কার দেখা গেছে। পরীক্ষার ফলে করোনা পজিটিভ এসেছেন তিনি। এর আগে আরও তিন বার করোনা সন্দেহে তার নমুনা পরীক্ষা হয়। কিন্তু সেগুলোতে করোনা নেগেটিভ আসে।

সিএনবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আদর্শগত মিত্র ব্রাজিলের ডানপন্থী এই নেতা। তিনি করোনা ভাইরাসের হুমকিকে থোড়াই কেয়ার করেছেন। করোনা মহামারিকে সামান্য একটা ফ্লু হিসেবে আখ্যায়িত করেছেন। প্রাদেশিক গভর্নররা লকডাউন দেয়ার কারণে তাদের নিন্দা জানিয়েছেন।

উল্লেখ্য, লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছেই। দেশটিতে ইতোমধ্যেই ৬৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।ব্রাজিল করোনা সংক্রমণ ও মৃত্যুর দিক দিয়ে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে থাকলেও শুরু থেকেই এ ভাইরাসকে সাধারণ সর্দি-কাশি-জ্বরের মতো ফ্লু সংক্রমণ হিসেবে অভিহিত করে আসছিলেন বোলসোনারো।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬২০ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত মারা গেছে ৬৫ হাজার ৪৮৭ জন। নতুন করে একদিনেই আরও ২০ হাজার ২২৯ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছে। আন্তর্জাতিক পরিসংখ্যান সংস্থা ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুসারে,  এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ২৩ হাজার ২৮৪। দেশটির রিও ডে জেনেইরো রাজ্যে বার, রেস্টুরেন্ট পুনরায় চালু করার পর থেকেই সংক্রমণ বাড়তে শুরু করেছে। ওই রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

গত রোববারও (৬ জুলাই) সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটির পররাষ্ট্র মন্ত্রী তার ও বোলসোনারোর একটি ছবি পোস্ট করেন,যাতে দেখা যায়, মার্কিন দূতাবাসে অন্যদের সঙ্গে মিলিত হয়ে তারা আমেরিকার স্বাধীনতা দিবস উদযাপন করছেন। এবং বলাই বাহুল্য সে সময় তাদের কার মুখেই মাস্ক ছিল না।

মঙ্গলবার (৭ জুলাই) আন্তর্জাতিক সংবাদমাধ্যম ওয়াশিংটনের পোস্টের এক প্রতিবেদনে বোলসোনারোর করোনা পজিটিভ হওয়ার কথা জানানো হয়। করোনা উপসর্গে ভুগতে শুরু করার পরপরই বোলসোনারোর সব কাজ মুলতবি ঘোষণা করা হয়েছে।