টি-২০ বিশ্বকাপ ২০২০ স্থগিত

0
691
অবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ স্থগিতের ঘোষণা দিল আইসিসি। করোনা ভাইরাসের কারণে ক্রীড়ার বৈশ্বিক আসরে একের পর এক ইভেন্ট থমকে যাওয়ার পর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপটি স্থগিত হলো। সোমবার ২০ জুলাই। এনিয়ে এক সভায় বসে এমন সিদ্ধান্ত নেয় আইবিসি (দ্য কর্মাশিয়াল সাবসিডারি অব দ্য আইসিসি)।এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে না-এমন একটা আভাস আগে থেকেই ছিল।করোনা মহামারির বৈশ্বিক পরিস্থিতি এখন এ অবস্থায় আছে, তাতে এমন একটা বড় টুর্নামেন্ট আয়োজন করা অবাস্তব, এমন শঙ্কা ছিল খোদ স্বাগতিক অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডেরই। শেষ পর্যন্ত তা-ই হলো । চলতি বছরের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর।

পরবর্তী তিনটি আইসিসি পুরুষ ইভেন্টের উইন্ডোগুলিতে বর্ষপুঞ্জিতে স্বচ্ছতা আনতে ও কোভিড-১৯ দ্বারা সৃষ্ট বিরতি থেকে পুনরুদ্ধারের জন্য আগামী তিন বছরে খেলাধুলাকে সেরা সম্ভাব্য সময়ে আয়োজনের ব্যাপারে সম্মতি জানানো হয়েছে।

আইসিসির নতুন সিদ্ধান্তে জানানো হয়, এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে আগামী বছর অক্টোবর-নভেম্বরে হবে, ১৪ নভেম্বর ২০২১ ধরা হয়েছে ফাইনালের সম্ভাব্য তারিখ। এরপর ২০২২ সালে একই সময় হবে আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, যেটির ফাইনাল হতে পারে ১৩ নভেম্বর। এছাড়া ভারতে অনুষ্ঠেয় ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ফেব্রুয়ারি-মার্চ থেকে পিছিয়ে নেওয়া হয়েছে একই বছরের অক্টোবর-নভেম্বরে। সেই আসরটির ফাইনাল হবে ২৬ নভেম্বর।

আইবিসি বোর্ড এই ব্যাপারে সম্মত হয়েছে যে, ধারাবাহিকভাবে তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। যাতে করে ২০২১ ও ২০২২ সালের বৈশ্বিক আসরগুলো সফলতার সঙ্গে অনুষ্ঠিত হতে পারে। এছাড়া ২০২১ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় আইসিসি নারী বিশ্বকাপ কিভাবে পরিচালনা করা যায় সে ব্যাপারটিও মূল্যায়ন করবে।