শিক্ষকদেরকে পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে।

0
54

জাতীয় শোক দিবস উপলক্ষে  ১৮ আগস্ট মঙ্গলবার স্বাধীনতা শিক্ষক পরিষদের আয়োজনে বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন শীর্ষক এক অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, প্রতিনিয়ত জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় পরিবর্তন সাধিত হচ্ছে, শিক্ষকদের এ পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। শিক্ষার্থীদেরও প্রয়োজনীয় দিকনির্দেশনা দিতে হবে। শিক্ষকের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকরা হচ্ছে মানুষ গড়ার কারিগর। শুধু শ্রেণিকক্ষে পাঠদানে সীমাবদ্ধ না থেকে শিক্ষার্থীদের বিভিন্ন সফট স্কিল অর্জনে দিকনির্দেশনা দিতে হবে।

শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, তাদের দক্ষ করে গড়ে তুলতে একাডেমিক শিক্ষার পাশাপাশি তাদের যোগাযোগে দক্ষ, সমস্যা সমাধানে দক্ষ, সততা, নিষ্ঠা পরম সহিষ্ণুতা প্রভৃতি বিষয়ে দক্ষ করে গড়ে তুলতে হবে। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মানোন্নয়নে সরকার কারিকুলাম পরিবর্তন, শিক্ষক প্রশিক্ষণ ও শিক্ষক নিয়োগে স্বচ্ছতার উপর গুরুত্বারোপ করছে।

দীপু মনি বলেন, বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ছিল গণমুখী ও কর্মমুখী। তিনি কারিগরি শিক্ষায় সর্বাধিক গুরুত্ব দিতেন। আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন মেনিফেস্টোতে সবার জন্য শিক্ষার সুযোগ সৃষ্টির অঙ্গীকার ছিল। বঙ্গবন্ধু চাইতেন অর্থাভাবে যেন কোনো ব্যক্তি শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না হয়।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলতেন সুস্থ সমাজ নির্মাণে শিক্ষায় বিনিয়োগের চেয়ে শ্রেষ্ঠ বিনিয়োগ আর নেই। তিনি শিক্ষায় জাতীয় উৎপাদনের শতকরা চার শতাংশ বিনিয়োগের কথা বলেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here