ফেসবুকের কর্পোরেট নাম হলো মেটা

0
56

ফেসবুকের কর্পোরেট নাম  হলো মেটা

করপোরেট নাম বদলে গেল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের। ২৮ অক্টোবর  বৃহস্পতিবার এক অনুষ্ঠানে নতুন নাম ঘোষণা করেছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ফেসবুকের নতুন নামকরণ করা হয়েছে ‘মেটা’। এর সঙ্গে সঙ্গে নতুন রূপে আত্মপ্রকাশ ঘটল ফেসবুকের। এই সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রধান মার্ক জাকারবার্গ বলেছেন, ‘ সীমা ছাড়িয়ে নতুন পর্যায়ের সফর শুরু হয়েছে।’আগামী পাঁচ বছরের মধ্যেই তার প্রতিষ্ঠান মেটাভার্স প্রতিষ্ঠানে পরিণত হবে।
যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি সংস্থা ফেসবুক ইনকরপোরেশন নাম বদলালেও এর ফেসবুক অ্যাপটির নাম বদলায়নি। ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মতো অ্যাপসগুলো আগের মতোই থাকবে এবং অ্যাপগুলো থাকবে মেটার অধীনে।
মেটাভার্স ইন্টারনেটের ভবিষ্যৎ প্রযুক্তি যা অনলাইনের ভার্চুয়াল জগতকে বানাবে বাস্তব পৃথিবীর মতো।যেমন ধরা যাক ফেসবুকে আপনার এক বন্ধু  চট্টগ্রামের অপূর্ব কিছু ছবি পোস্ট করেছেন। ফেসবুক দেখার সময় এই প্রযুক্তির কারণে মনে হবে আপনিও সেখানে উপস্থিত আছেন।আর যে প্রযুক্তির মাধ্যমে এসব ঘটবে তার নাম মেটাভার্স। যেখানে মানুষের যোগাযোগ হবে বহুমাত্রিক। মেটাভার্স প্রযুক্তির মাধ্যমে  কোন কিছু শুধু দেখতেই নয় অনুভও  করাও সক্ষম হবে।