তুর্কমেনিস্তানে ‘নরকের দুয়ার’ নামে খ্যাত অগ্নিকুণ্ড বন্ধ করার নির্দেশ

0
22

তুর্কমেনিস্তানেনরকের দুয়ারনামে খ্যাত অগ্নিকুণ্ড বন্ধ করার নির্দেশ

পরিবেশ ও জনস্বাস্থ্যের কথা চিন্তা করে একই সাথে গ্যাস রপ্তানি বাড়ানোর জন্যই এটি বন্ধ করে দিতে চান তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরবাঙ্গুলী বার্দিমুহামেদা। মরুভূমিতে থাকা অবশেষে বন্ধ করে দেওয়া হচ্ছে তুর্কমেনিস্তানের বিশাল অগ্নিকূপটি, যা ‘নরকের দুয়ার’ নামে পরিচিত। এর আগেও আগুন নেভানোর জন্য অসংখ্যবার চেষ্টা করা হয়েছে।

অগ্নিকূপটি মূলত জমে থাকা গ্যাসের একটি গর্ত। কয়েক দশক ধরে এটি জ্বলছে। কারাকুম মরুভূমিতে ‘দারভাজা’ নামের এই কূপ ঘিরে আছে নানা রহস্য।  পর্যটকদের অন্যতম আকর্ষণ এই কূপটি বন্ধ করে দেওয়ার কারণ হিসেবে পরিবেশ ও জনস্বাস্থের বিষয়টি সামনে আনা হয়েছে।

অনেকে বিশ্বাস করেন যে, ১৯৭১ সালে সোভিয়েত সামরিক মহড়ার সময় এটি সৃষ্টি হয়। তবে অনেকেই গবেষণা করে কূপটি সৃষ্টির কারণে উদঘাটন করতে পারেননি। ২০১০ সালেও মি. বার্দিমুহামেদা বিশেষজ্ঞদের আগুন নেভানোর জন্য একটি উপায় খুঁজে বের করার নির্দেশ দিয়েছিলেন।

কানাডার অভিযাত্রী জর্জ কাউরুনিস ২০১৩ সালে গর্তের গভীরতা পরীক্ষা করে বলেছিলেন যে, এটি কীভাবে শুরু হয়েছিল তা আসলে কেউ জানে না।

স্থানীয় ভূ-তাত্ত্বিকরা বলেন, বিশাল গর্তটি ১৯৬০ এর দশকে তৈরি হয়েছিল। আর তাতে আগুন জ্বলে ওঠে ১৯৮০-এর দশকে।  ২০১৮ সালে, প্রেসিডেন্ট আনুষ্ঠানিকভাবে এটির নামকরণ করেন ‘শাইনিং অফ কারাকুম’।