চকরিয়ায় সুবিধা বঞ্চিত নারীদের মাঝে সেলাই মেশিন প্রদান

0
179

চকরিয়ায় সুবিধা বঞ্চিত নারীদের মাঝে সেলাই মেশিন প্রদান

গ্রামীণ নারী উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে এজে ফাউন্ডেশনের উদ্যোগে সম্প্রতি কক্সবাজারের চকরিয়ায় সুবিধা বঞ্চিত নারীদের মাঝে সেলাই মেশিন প্রদান করেছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান। এ সময় উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসনর ডন প্রধান ড. ইসরাত জাহান ও প্রকল্প পরিচালক জাকারিয়া হাবিব। আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে উপজেলার চিরিঙ্গার বাটাখালী গ্রামে আয়োজিত মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি শেষে এসব সেলাই মেশিন বিতরণ করা হয়।

গ্রামীণ নারীদেরকে নৈতিক শিক্ষা, স্বাক্ষরতা, মৃতব্যক্তির গোসল ও সেলাই প্রশিক্ষণ এই চারটি বিষয়ে উপর প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এ কর্মসূচি ২০০২ সাল থেকে পালন করে যাচ্ছে এজে ফাউন্ডেশন।

এ প্রসঙ্গে সরওয়ার জাহান বলেন, পুরুষের পাশাপাশি নারীরা যদি আত্মনির্ভরশীল হয় তাহলে দেশের অর্থনীতি আরও শক্তিশালী হবে। সত্যিকারের নারী উন্নয়ন সম্ভব হলে সমাজের চেহারা পাল্টে যাবে। দারিদ্র্য হ্রাসের মধ্য দিয়ে বাংলাদেশকে উন্নয়ন ও অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল করার প্রত্যয়ে অস্বচ্ছল মহিলাদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন করে নারীরা স্বনির্ভর হতে এ কর্মসূচি যথেষ্ট ভূমিকা রাখবে। এ পর্যন্ত মোট ২৪০ জন অস্বচ্ছল মহিলাকে প্রশিক্ষণ দিয়ে সেলাই মেশিন প্রদান করা হয়েছে। প্রত্যেকে যার যার অবস্থান থেকে নারী উন্নয়নে কাজ করা উচিত বলে মনে করেন তিনি।