ওমানের সুলতানের মৃত্যুতে সোমবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা !

0
629

ওমানের সুলতানের মৃত্যুতে সোমবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা !

ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদের মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ। রোববার মন্ত্রীপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যেমে এই শোক ঘোষণা করা হয় |প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদের মৃত্যুতে সোমবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে ১ দিনের শোক পালন করা হবে। এদিন সব সরকারি-আধা সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, দফতর, অধিদফতর, পরিদফতর, শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে এবং বিদেশস্থ বাংলাদেশ মিশন সমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার কথা বলা হয়েছে প্রজ্ঞাপনে। এছাড়া সুলতান কাবুস বিন সাদ আল সাঈদের রুহের মাগফেরাত কামনা করে দেশের সকল মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

শুক্রবার সন্ধ্যায় প্রায় ৫০ বছর ধরে দেশটির রাজনৈতিক অঙ্গন নিয়ন্ত্রণে রাখা ৭৯ বছর বয়সী এ সুলতানের মৃত্যু হয়। তার মৃত্যুতে দেশটিতে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি জার্মানি ও বেলজিয়ামে চিকিৎসা শেষে রাজধানী মাস্কটে ফেরেন সুলতান কাবুস বিন সাইদ। অসুস্থতার বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া না হলেও ধারণা করা হয়ে থাকে তিনি কোলন ক্যান্সারে ভুগছিলেন।

১৯৪০ সালের ১৮ নভেম্বর তিনি ওমানের সালালাহতে জন্মগ্রহণ করেন।ওমানের এই সুলতান চার দশকের বেশি সময় ধরে দেশ শাসন করেছেন। দেশটির জনগণের কাছে তিনি বেশ জনপ্রিয় ছিলেন। একটি রক্তপাতহীন সফল অভ্যুত্থানে পিতাকে ক্ষমতাচ্যুত করে কাবুস ১৯৭০ সালের ২৩ জুলাই ক্ষমতা দখল করেন