১৯ বিলিয়ন ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নিচ্ছে ফেসবুক

0
985

মোবাইল মেসেজিংয়ের জনপ্রিয় সাইট হোয়াটসঅ্যাপকে ১৯ বিলিয়ন ডলারে কিনে নিচ্ছে ফেসবুক। খবর বিবিসি’র।

সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকের ইতিহাসে এটা হতে যাচ্ছে সবচেয়ে বড় অধিগ্রহণ।সাম্প্রতিক সময়ে ফেসবুক আর টুইটারের মতো ‘সোশ্যাল মিডিয়া’ নিয়ে তরুণদের আগ্রহের পালে হাওয়া কিছুটা কমে এলেও হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা বেড়েছে হু হু করে। এক বছরেরও কম সময়ে দ্বিগুণ হয়েছে এর সক্রিয় ব্যবহারকারী সংখ্যা।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বুধবার এক বিবৃতিতে হোয়াটসঅ্যাপকে অভিহিত করেছেন ‘অত্যন্ত মূল্যবান’ এক সেবা হিসাবে।ফেসবুক হোয়াটসঅ্যাপের দাম মেটাবে নগদ ৪ বিলিয়ন ডলার এবং ১৫ বিলিয়ন ডলারের শেয়ার ও স্টকে।

২০১৩ সালের এপ্রিল মাসে বিশ্বব্যাপী অ্যাপটির ব্যবহারকারীরর সংখ্যা ছিল ২০ কোটি। আর বর্তমানে ব্যবহারকারীর সংখ্যা ৪৫ কোটি। অর্থাৎ এক বছরেরও কম সময়ে বিশ্বব্যাপী অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে দ্বিগুণেরও বেশি।গত বছর প্রতিদিন গড়ে ৫ হাজার কোটি মেসেজ আদান প্রদান হয়েছে হোয়াটসঅ্যাপের মাধ্যমে।

মোবাইল অপারেটরের মাধ্যমে টেক্সট মেসেজ পাঠানোর মতো খরচ লাগে না বলেই হোয়াটসঅ্যাপের এই জনপ্রিয়তা। মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে বাড়তি খরচ ছাড়াই ভয়েস, ভিডিও ও ছবি শেয়ার করতে পারেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।

প্রথম বছর কোনো টাকা না লাগলেও দ্বিতীয় বছর থেকে বার্ষিক মাত্র ১ ডলারে এই সেবা দেয় হোয়াটসঅ্যাপ।কর্তৃপক্ষের দাবি, প্রতিদিন ১০ লাখ নতুন ব্যবহারকারী হোয়াটসঅ্যাপের জন্য নিবন্ধিত হচ্ছেন।ইয়াহুর দুই সাবেক কর্মী যুক্তরাষ্ট্রের ব্রায়ান অ্যকটন ও ইউক্রেনের জান কুম ২০০৯ সালে হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠা করেন। বর্তমানে এর কর্মীসংখ্যা ৫০ জনের মতো।

চুক্তি চূড়ান্ত হওয়ার পর হোয়াটসঅ্যাপের সিইও জান কুম এক বিবৃতিতে বলেন বলেন, ‘মার্ক ও ফেসবুকের অংশীদার হতে পেরে আমরা দারুণ আনন্দিত।’আর জাকারবার্গ জানান, মাত্র ১১ দিনের আলোচনায় তারা হোয়াটসঅ্যাপ কিনে নেয়ার বিষয়টি চূড়ান্ত করেছেন।তার বিশ্বাস, বিলিয়ন গ্রাহকের কাছে পৌঁছানোর জন্য হোয়াটসঅ্যাপ সঠিক পথেই আছে।