বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া সম্পর্ক দৃঢ় করতে চান লি

0
856

পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলোর মাধ্যমে বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া সম্পর্ক দৃঢ় করার মাধ্যমে নতুন উচ্চতায় নিয়ে যেতে চান সফররত কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন।

রবিবার (১৪ জুলাই) বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে অনুষ্ঠিত বৈঠকে এ কথা বলেন তিনি।

বৈঠকে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বাণিজ্য-বিনিয়োগ ও কূটনৈতিক-সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ঢাকা ও সিউলের মধ্যে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করা হয়েছে।

ঢাকা-সিউলের মধ্য স্বাক্ষরিত এমওইউগুলো হলো, (এক) কোরিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিপ্লোম্যাটিক অ্যাকাডেমি ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফরেন সাভির্স অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক। (দুই) বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া মধ্যে বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বালাদেশ ইনভেস্টমেন্ট ডেভলোপসেন্ট অথরিটি ও কোরীয় ট্রেড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির মধ্যে একটি সমঝোতা স্মারক। (তিন) বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি-সংক্রান্ত বিষয়ে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক।

গত কয়েক বছরে বাংলাদেশের তাৎপর্যপূর্ণ অগ্রগতির প্রশংসা করে কোরিয়ান প্রধানমন্ত্রী তিনটি প্রধান ক্ষেত্রে সহযোগিতার সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেছেন। সেগুলো হলো- জ্বালানি, অবকাঠামো ও তথ্যপ্রযুক্তি।

এ সময় তৈরি পোশাক শিল্প ছাড়াও বাংলাদেশের রপ্তানি বৃদ্ধিতে পণ্যের বৈচিত্র্যকরণের ওপরও জোর দেন তিনি।

এ সময় অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ককে দৃঢ় করতে এফবিসিসিআই ও কেআইটিএ- এর মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

বিএম/এমআর