ইনজুরি কাটিয়ে ওয়ানডে সিরিজে অধিনায়ক হিসেবেই দলে মুশফিকুর রহিম

0
1047

মুশফিকটেস্ট ও টি-২০ সিরিজ লড়াই করে হারা বাংলাদেশের ওয়ানডে দল ঘোষণা করা হয়েছে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ইনজুরি কাটিয়ে অধিনায়ক হিসেবেই দলে ফিরেছেন মুশফিকুর রহিম।

শনিবার বিসিবির এক প্রেস বিজ্ঞপ্তিতে ১৫ সদস্যের এই দল ঘোষণার কথা জানানো হয়।

দলে নতুন মুখ হিসেবে জায়গা করে নিয়েছেন বাম-হাতি স্পিনার আরাফাত সানি। তিনি সদ্য শেষ হওয়া দুই ম্যাচের টি-২০ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে লাল-সবুজের জার্সি গায়ে চড়ান। দুই ম্যাচেই তার বোলিং নির্বাচকদের নজর কাড়ে।

প্রথম ম্যাচে ২ এবং পরের ম্যাচে একটি উইকেট নেন সানি। আর এজন্য তিনি চলতি সফরেই ওয়ানডে দলে ঢুকে গেলেন। সানি দেশসেরা আরেক বাম-হাতি স্পিনার আব্দুর রাজ্জাকের স্থলাভিষিক্ত হলেন। রাজ্জাক ইনজুরির কারণে বাদ পড়েছেন।

রাজ্জাক বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি উইকেট সংগ্রাহক। তিনি শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন, যা এখনো ভালো হয়নি।

রাজ্জাকের স্থানে দলে জায়গা করে নেওয়া সানি শ্রীলঙ্কা সিরিজে টি-২০ তে বাংলাদেশের সবচেয়ে সফল বোলারও। এছাড়া গত প্রিমিয়ার লিগের অন্যতম সফল এই বোলার অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ১৯ দশমিক ১৩ গড়ে ২৯ উইকেট নিয়ে নির্বাচকদের নজরে আসেন।

সানি ছাড়াও স্পিন আক্রমণে থাকছেন অভিজ্ঞ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাম-হাতি এই স্পিনারের সঙ্গে রাখা হয়েছে সোহাগ গাজী এবং মাহমুদুল্লাহ রিয়াদকেও। নাসির এবং মুমিনুলও ঘূর্ণিবলে দলকে মাঝেমধ্যেই সাহায্য করে থাকেন।

টেস্টে ছিলেন না এমন ব্যাটসম্যান হিসেবে আনামুল হক বিজয়, নাঈম ইসলাম এবং পেসার শফিউল ইসলাম ওয়ানডে দলে ফিরেছেন। এদের মধ্যে আনামুল টি-২০ দুই ম্যাচেই ভালো ব্যাটিং করেছেন। আর গত নিউজিল্যান্ড সিরিজে ভালো করেছিলেন নাঈম ইসলাম।

নিউজিল্যান্ড সিরিজেই লিগামেন্ট ছিড়ে দলের বাইরে চলে যান ডান-হাতি পেসার শফিউল ইসলাম। তিনি অলরাউন্ডার জিয়াউর রহমানের জায়গায় খেলবেন। অবশ্য জিয়াউর টেস্ট এবং টি-২০ তেও ছিলেন উপেক্ষিত। পেস আক্রমণে শফিউল সঙ্গী হিসবে পাবেন অভিজ্ঞ মাশরাফি, রুবেল হোসেন এবং আল-আমিনকে।

বিজ্ঞপ্তিতে বিসিবি এবার তামিম ইকবালকেই সহ-অধিনায়ক করেছেন। তাকে টি-২০ তে এই দায়িত্ব দিলে নিতে অস্বীকার করেছিলেন।

অবশ্য সিরিজ শুরুর আগেই তাকে মুশফিকুর রহিমের ডেপুটি করা হয়েছিল। মুশফিক ইনজুরিতে পড়লে হঠাৎ করেই টি-২০ তে মাশরাফিকে অধিনায়ক করা হয়। এ নিয়ে বেশ একটা বিতর্কে জন্ম দেয় বিসিবি।

এছাড়া টেস্ট সিরিজে আঙুলে চোট পেয়ে টি-২০ সিরিজের বাইরে থাকা মুশফিকুর রহিম অধিনায়ক হিসেবেই দলে ফিরেছেন।

স্কোয়াড: মুশফিকুর রহিম (অধিনায়ক, উইকেটরক্ষক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), আনামুল হক বিজয়, শামসুর রহমান শুভ, মুমিনুল হক, সাকিব আল হাসান, নাসির হোসেন, মাহমুদুল্লাহ রিয়াদ, সোহাগ গাজী, মাশরাফি মর্তুজা, রুবেল হোসেন, আল আমিন, নাঈম ইসলাম ও শফিউল ইসলাম।