শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের উদ্বোধন

0
895

বিশ্বের সর্ববৃহৎ বার্ন ইনস্টিটিউটের কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সেবা কার্যক্রম শুরু হয়। এ সেবা কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এর আগে ২০১৮ সালে ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রতিষ্ঠানটি উদ্বোধন করেন।

আজ আনুষ্ঠানিকভাবে হাসপাতালের চিকিৎসাসেবা কার্যক্রম উদ্বোধন হলেও আরও তিন দিন আগেই পরীক্ষামূলকভাবে এখানকার সেবা কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানা গেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যুরালে পুষ্পস্তবক দেওয়ার মাধ্যমে হাসপাতালের সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর হাসপাতালের সেবা কার্যক্রম ও বিভিন্ন বিভাগগুলো পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরিদর্শন শেষে একটি উদ্বোধনী আলোচনা অনুষ্ঠানে অংশ নেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাগত বক্তব্য রাখেন শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, ‘ঢামেকে ৫ শয্যা দিয়ে বার্ন ইউনিট শুরু হয়েছিল, প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় এখন এটি ৫০০ শয্যার প্রতিষ্ঠান।’

জাহিদ মালেক বলেন, ‘প্রধানমন্ত্রী প্রতিষ্ঠানটি উদ্বোধনের সময় দ্রুত সেবা কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছিলেন। আমরা সেই চেষ্টাই করেছি।’

তিনি বলেন, ‘প্রতি বছর আগুনে, বিদ্যুতে বা কোনো না কোনোভাবে ৬ লাখ লোক পুড়ে যায়। সেই পোড়া রোগীদের জন্য আজ এখানে সেবা কার্যক্রম শুরু হল। এখানে বিভিন্ন ধরনের সুবিধা রয়েছে। পুড়ে যাওয়া রোগীদের সব ধরনের চিকিৎসা এই প্রতিষ্ঠান থেকে দেওয়া হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও কল্যাণ বিভাগের সচিব ইউসুফ হারুন, সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং চিফ মেজর জেনারেল ইবনে ফজল শায়েখুজ্জামান।

বিএম/এমআর