রাশিয়া চাপ দিলে রোহিঙ্গাদের ফেরত নেবে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

0
676

 

রাশিয়া চাপ দিলে রোহিঙ্গাদের ফেরত নেবে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, ‘রাশিয়া যদি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেয়, তা হলে দেশটি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে রাজি হবে। কারণ মিয়ানমারের ওপর রাশিয়ার যথেষ্ট প্রভাব রয়েছে।’ সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সোভিয়েত-রাশিয়ায় গ্র্যাজুয়েটদের পঞ্চম এশিয়ান কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়ার প্রতি এ আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শর্তহীন বিভিন্ন সহযোগিতা করে বাংলাদেশের মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে রাশিয়া। মুক্তিযুদ্ধের আগে ও পরে সোভিয়েত ইউনিয়নের সম্পর্ক বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট রয়েছে। এ সম্পর্ক ঐতিহাসিক। সেই সম্পর্ক থেকেই রাশিয়া যদি মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখে, তা হলে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া প্রায় ১১ লাখ রোহিঙ্গা ফেরত নেবে দেশটি।’ একে আবদুল মোমেন বলেন, ‘বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন ভূমিকা রাখতে পারে। সোভিয়েত রাশিয়ান অ্যালামনাইয়ের মাধ্যমে বাংলাদেশে বহুমুখী বিনিয়োগ করতে পারে রাশিয়া। এতে দুই দেশের মানুষের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও গভীর হবে।

রাশিয়ার গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রাশিয়া ও রাশিয়ান ফেডারেশনকে আপনারা বাংলাদেশে বিনিয়োগ করতে বলুন। আমি আপনাদের অনুরোধ করব, আপনার বন্ধুদের বলুন, বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়। বর্তমানে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি বিস্ময়কর। এখানে বিনিয়োগ করলে উভয়পক্ষই লাভবান হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার অর্থনৈতিক অগ্রগতি দ্রুত এগিয়ে যাচ্ছে। গত বছর আমাদের দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ছিল ৮ দশমিক ১৫ শতাংশ।’ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাতভ। সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (সাব) সভাপতি ইঞ্জিনিয়ার তাসকিন এ খানের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে শুভেচ্ছা বক্তব্য দেন ইঞ্জিনিয়ার এসএএম আজাদ হোসেন, অধ্যাপক শংকর বসু, নেপালের ইং আর ধ্রুবা মাহারজান, মঙ্গোলিয়ার টিসোগজোলমা ডোরজপালাম প্রমুখ। এসময় রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশকে সহযোগিতা করার জন্য রাশিয়া ও রাশিয়ান ফেডারেশনকে আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন