সুপার সিরিজ আয়োজনের পরিকল্পনা গাঙ্গুলির

0
727

 

ওয়ানডে সংস্করণে রোটেশন পলিসিতে এবার চারটি দেশ নিয়ে সুপার সিরিজ করার পরিকল্পনা সৌরভ গাঙ্গুলির। ২০২১ সাল থেকে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং আরও একটি দল নিয়ে সেই সিরিজের ভাবনা ভারতীয় ক্রিকেট বোর্ড সভাপতির। এদিকে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেয়ার ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার ফিল্যান্ডার।

অন্যদিকে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দলে ফিরেছেন পেসার জাসপ্রিত বুমরাহ ও ওপেনার শিখর ধাওয়ান।

ভারতীয় ক্রিকেট বোর্ড প্রধান হওয়ার পর থেকেই নতুন কিছু পরিকল্পনার ছক কষছেন সৌরভ গাঙ্গুলি। এই যেমন ভারতীয় সাবেক এ অধিনায়কের হাত ধরেই গেল নভেম্বরে প্রথমবারের মতো গোলাপী বলে দিবারাত্রির ঐতিহাসিক টেস্ট খেলে ভারত ও বাংলাদেশ। ম্যাচটিকে ঘিরে ক্রিকেটের নন্দকানন খ্যাত ইডেন গার্ডেনস হয়ে ওঠে গোলাপীময়। শুধু তাই নয়, তখন পুরো কলকাতা উৎসবের নগরীতে পরিণত হয়েছিল। যেখানে ঐতিহাসিক এ টেস্টটির পরিকল্পনাটাও ছিল ভারতীয় সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির। আর সফল এ আয়োজনের পুরো কৃতিত্বই যেন তোলা ছিল প্রিন্স অব কলকাতার জন্য।

সৌরভ গাঙ্গুলি মানেই তো ভিন্ন কিছু। এবার বিসিসিআই সভাপতির ভাবনায় সুপার সিরিজ। ওয়ানডে সংস্করণে রোটেশন পলিসিতে, চারটি দেশ নিয়ে সুপার সিরিজ করার পরিকল্পনা সৌরভের।

২০২১ সাল থেকে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং আরও একটি দল নিয়ে সেই সিরিজ শুরু করতে চান তিনি। এমন একটি প্রস্তাব নিয়ে এরইমধ্যে আইসিসির সাথে যোগাযোগ শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

সৌরভ গাঙ্গুলির প্রস্তাব অনুযায়ী, ২০২১ সালের অক্টোবর-নভেম্বরে নতুন এই সিরিজের প্রথম আসর বসবে ভারতে। এরপর পর্যায়ক্রমে খেলা হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায়।

অবশ্য এর আগে আইসিসি এ রকমই সুপার সিরিজ করার কথা ভেবেছিল। ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত প্রতিবছর একটি করে সুপার সিরিজ করা হবে-এমন প্রস্তাব ছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার। কিন্তু সেই সময় ভারতীয় ক্রিকেট বোর্ড, ইংল্যান্ড ক্রিকেট বোর্ড ও ক্রিকেট অস্ট্রেলিয়া আইসিসির সঙ্গে সহমত পোষণ করেনি। তাই নতুন করে সুপার সিরিজ নিয়ে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের কর্তাদের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে সৌরভ গাঙ্গুলির।