চট্টগ্রাম-৮ আসনে ভোটগ্রহণ চলছে

0
641

 

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। কুয়াশা উপেক্ষা করে ভোট দিতে কেন্দ্রে আসছেন ভোটাররা। নগরের কেন্দ্রগুলোতে দেখা গেছে ভোটারদের সারি।সোমবার (১৩ জানুয়ারি) সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৫টা পর্যন্ত।

মঈনুদ্দিন খান বাদলের মৃত্যুতে শূন্য হওয়া এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ জন প্রার্থী। দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ নৌকা প্রতীক নিয়ে এবং বিএনপি প্রার্থী আবু সুফিয়ান ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ উদ্দিন, ন্যাপের বাপন দাশগুপ্ত ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক এ আসনের জন্য লড়ছেন।

প্রার্থী ছয় জন হলেও বরাবরের মত আওয়ামী ও বিএনপি প্রার্থীর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান বাংলানিউজকে বলেন, শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৫টা পর্যন্ত। ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশে পাশাপাশি র‌্যাব, বিজিবি মোতায়েন থাকবে। এছাড়া পুলিশের মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্সও কাজ করবে।

প্রসঙ্গত, নির্বাচনে মোট ১৭০টি ভোটকেন্দ্র রয়েছে। যার মধ্যে ৫৮টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়া নির্বাচনে পুলিশ, এপিবিএন, আনসার ব্যাটালিয়নের সদস্যের সমন্বয়ে ১৪টি মোবাইল ফোর্স, ৬টি স্ট্রাইকিং ফোর্স, ‌র‌্যাবের ৬টি টহল দল এবং ৫ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন। নির্বাচনী অপরাধ আমলে নিতে ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন। পাশাপাশি নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামানের নেতৃত্বে ভিজিল্যান্স ও অবজারভেশন টিমও রয়েছে।

১৭০টি ভোটকেন্দ্রের এক হাজার ১৯৬টি কক্ষে চার লাখ ৭৪ হাজার ৪৮৫ ভোটার ভোট প্রদান করবেন। ভোটগ্রহণে নিয়োজিত রয়েছেন তিন হাজার ৭৫৮ জন কর্মকর্তা।

এদিকে  ্সকাল থেকেই প্রচণ্ড কুয়াশা। তবে ভোটোৎসবে বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি এটি। কুয়াশাকে সঙ্গী করেই ভোট দিতে কেন্দ্রে আসছেন চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের ভোটাররা। সকাল থেকেই বোয়ালখালীতে প্রচণ্ড কুয়াশা পড়ছে। কুয়াশা উপেক্ষা করেই সাতসকালে কেন্দ্রে আসছেন ভোটাররা। পুরুষের পাশাপাশি নারী ভোটারদেরও দেখা গেছে সাতসকালে কেন্দ্রে আসতে।

গোমদণ্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে ভোট দিতে আসা সাজু বেগম বলেন, ভোট আমার নাগরিক অধিকার। এ অধিকার প্রতিষ্ঠার জন্যই এখানে এসেছি।

কুয়াশাকে সঙ্গী করেই সাতসকালে ভোট দিতে এসেছেন নারী ভোটাররা। গোমদণ্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয় থেকে তোলা ছবি
সাঈদুল আলম নামে আরেক ভোটার বলেন, প্রচণ্ড শীত পড়ছে, সেই সঙ্গে কুয়াশা। তবে ভোটের উৎসবের কাছে এসব কিছুই না। সকাল সকাল চলে এলাম কারণ প্রথমদিকে ভোট দেওয়ার আমেজটাই অন্য রকম।

এই উপনির্বাচনে মোট ছয়জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ নৌকা এবং বিএনপি প্রার্থী আবু সুফিয়ান ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এসএম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মো. ফরিদ উদ্দিন, ন্যাপের বাপন দাশগুপ্ত এবং স্বতন্ত্র প্রার্থী মো. এমদাদুল হক।

চট্টগ্রাম-৮ আসনের মোট ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৪৮৫ জন। মোট কেন্দ্র ১৭০টি। এর মধ্যে বোয়ালখালীতে পড়েছে ৬৯টি কেন্দ্র। বাকি ১০১টি কেন্দ্র পড়েছে নগরে। ভোট কার্যক্রম সম্পন্নে নিয়োজিত রয়েছেন ৩ হাজার ৭৫৮ জন কর্মকর্তা।

এছাড়া রয়েছেন ১৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুইজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। একইসঙ্গে মাঠে রয়েছে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার হাসানুজ্জামানের নেতৃত্বে ভিজিল্যান্স ও অবজারভেশন টিম