ভারতের সাথে উত্তেজনা প্রশমনে জাতিসংঘের ভূমিকা চাইলেন ইমরান খান

0
371

কাশ্মির সংকট ঘিরে মুখোমুখি অবস্থানে থাকা প্রতিবেশী ভারতের সাথে মধ্যস্থতায় ভূমিকা রাখতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, এটা সহিংসতার সম্ভাব্য উৎসভূমি। জাতিসংঘসহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর এটাই সময় সংঘাত বন্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়া।

গত বছরের আগস্টে কাশ্মিরের ‘বিশেষ মর্যাদা’ বাতিল করে স্বায়ত্বশাসনের সাংবিধানিক অধিকার খর্ব করে ভারতের বিজেপি সরকার। মুসলমানদের লক্ষ্যবস্তু বানিয়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভের কীভাবে ভারত জবাব দেয়, তা নিয়ে আতঙ্কের কথাও জানিয়েছেন ইমরান খান।

তিনি বলেন, আমরা এখন সংঘাতের খুবই কাছে অবস্থান করছি। যদি ভারতে এই বিক্ষোভের অবনতি ঘটে, এবং তা থেকে মনোযোগ অন্যত্র চলে যায়, তাহলে কী ঘটবে?

এদিকে, সুইজারল্যান্ডের দাভোসে ইমরান খানের সঙ্গে বৈঠকে শিগগিরই পাকিস্তান সফরের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি এমন খবর দিয়েছেন।

ইমরান খান ও ট্রাম্পের মধ্যে ঘণ্টাব্যাপী বৈঠকে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে কুরাইশি জানান। বলেন, অধিকৃত কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে আলোচনা করেছেন ইমরান খান। কাশ্মির সংকটের একটি সমাধান দরকার বলে মনে করেন ট্রাম্প।

ইমরান-ট্রাম্প বৈঠকে দুই দেশের ব্যবসা নিয়েও আলোচনা হয়েছে। মার্কিন একটি ব্যবসায়ী প্রতিনিধি দল পাকিস্তান সফরে যাবেন বলে সিদ্ধান্ত হয়েছে। তবে কখন ওই সফর অনুষ্ঠিত হবে; তা নিশ্চিত করতে পারেননি কুরাইশি।

উল্লেখ্য, ২০১৮ সালের জুলাইয়ে ইমরান খান ক্ষমতায় আসার পর ট্রাম্পের সঙ্গে এটা তার তৃতীয় বৈঠক। এর আগে, পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন এতটাই ঘনিষ্ঠ যে যা আগে কখনো ছিল না বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।