০২.০২.২০২ একটি দুর্লভ তারিখ, এর বিশেষত্ব কী ?

0
605

খ্রিষ্টীয় ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের ২ তারিখ। অর্থাৎ ২ ফেব্রুয়ারি, রোববার। ২০২০ সালের দ্বিতীয় মাসের দ্বিতীয় দিনটি স্বাভাবিক হলেও অন্য একটি কারণে তারিখটি অনেকের কাছে বিশেষ হয়ে উঠেছে।

কারণ বাংলায় লিখলে তারিখটি হয় ০২/০২/২০২০। একইভাবে ইংরেজিতে লিখলে দাড়ায় 02.02.2020। সবগুলো সংখ্যা দুই এবং শূন্য। যে কারণে এটি নিয়ে অনেকে নানা ধরণের অনুভূতি প্রকাশ করছেন। গতরাত ১২টা ১ মিনিট থেকেই অনেকে বিশেষ এই তারিখটি নিয়ে সামাজিকমাধ্যম ফেসবুকে নানা ধরণের স্ট্যাটাস দিচ্ছেন।

এ ধরণের তারিখকে প্যা‌লিনড্রোন বলে, ‘02 – 02 – 2020 আজকের তা‌রিখ‌টি এক‌টি প্যা‌লিনড্রোম সংখ্যা। প্যা‌লিনড্রোম সংখ্যা হ‌লো এমন একটি সংখ্যা, যা বাম বা ডান যেদিক থেকেই পড়া হোক না কেন, তা একই রকম হবে।’

ইউনিভার্সিটি অব পোর্টল্যান্ডের অধ্যাপক আজিজ ইনান দ্য ওয়াশিংটন সোশাল মিডিয়ায় একটি পোস্ট করে বলেছেন যে এই শতাব্দীতে মাত্র ১২ টি আট-অঙ্কের প্যালিনড্রোম রয়েছে।

 ওয়াশিংটন পোস্ট অনুসারে, আজকের তারিখ একেবারে আলাদা। ২রা ফেব্রুয়ারী, অর্থাৎ মাস / দিন/ বছর হিসেবে লিখলে দাড়াচ্ছে ০২/০২/২০২০, অথবা দিন/মাস/বছর লিখলেও তারিখটি হবে ০২/০২/২০২০।

প্যালিনড্রোম এমন কোনও সংখ্যা বা বিভাগকে বোঝায় যা একই ধরণের পিছন থেকে পড়া হোক বা সামনে থেকে একই সংখ্যা গঠন করবে। পিছনে পড়তে পড়তে পড়বে। আগে আট-অঙ্কের প্যালিনড্রোমটি ছিল ১১/১১/১১১১। ৯০৯ বছর আগে এইরকম তারিখ এসেছিল। পরবর্তী প্যালিনড্রোম তারিখটি হবে ১২/১২/২১২১, অর্থাৎ ১০১ বছর পর।