‘শতাব্দীর সেরা চুক্তি’ প্রত্যাখ্যান করেছে ওআইসি

0
540

আজ সোমবার সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা নিয়ে একটি জরুরি বৈঠকের আয়োজন করা হয়।৫৭ জাতির ওই বৈঠক থেকে ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে মার্কিন প্রশাসনকে কোনো রকমের সহযোগিতা না করার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়।

ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যকার চলমান দ্বন্দ্ব নিরসনে  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে  ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা ‘শতাব্দীর সেরা চুক্তি’ প্রকাশ করেছেন, ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি তা প্রত্যাখ্যান করেছে।

এই বৈঠকেই ইরানের প্রতিনিধিদলকে যোগ দেয়া থেকে বিরত রেখেছে সৌদি আরব। ইরানের পক্ষ থেকে ওআইসির বৈঠকে যোগ দিতে চাইলেও সৌদি সরকার ইরানি প্রতিনিধিদলকে ভিসা দেয় নি।

গত মঙ্গলবার প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে হোয়াইট হাউস থেকে এই পরিকল্পনা প্রকাশ করেন। ফিলিস্তিনের সমস্ত রাজনৈতিক দল, ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং তুরস্ক সরাসরি ট্রাম্পের পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। তবে সৌদি আরব এ পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে। এছাড়া, সৌদি পত্র-পত্রিকা গতকালও বলেছে ট্রাম্পের এই পরিকল্পনা ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠার জন্য সুবর্ণ সুযোগ, ফিলিস্তিনিদের এই সুযোগ নষ্ট করা উচিত হবে না।