অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো বাংলাদেশ বিশ্ব চ্যাম্পিয়ন ।

0
740

রবিবার ফেব্রুয়ারি ০৯, ২০২০ দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের স্নায়ুক্ষয়ী ফাইনালে চারবারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ফাইনালে ভারতকে বৃষ্টি আইনে হারিয়ে ট্রফি জিতলো যুব টাইগাররা।

যে কোন স্তরের ক্রিকেটে কোন বিশ্বকাপ জেতা বাংলাদেশের জন্যে এটাই প্রথম। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এটি সম্ভবত সবচেয়ে বড় সাফল্য। তা ছাড়া ১৯৯৭ সালের পর এই প্রথম ক্রিকেটের কোন বৈশ্বিক টুর্নামেন্টের ট্রফি জিতলো বাংলাদেশ।  আইসিসি ট্রফির জয়ের সাফল্যকেও ছাড়িয়ে গেছে এবারের জয়।২০১৬ সালে ঘরের মাটিতে আয়োজিত বিশ্বকাপে প্রথমবারের মতো সেমিফাইনাল খেলেছিল তারা।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান করেন পারভেজ হোসেন ইমন। অধিনায়ক আকবর আলি করেন ৪৩ রান। তিনি প্লেয়ার অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন।

ফাইনালে টসে জিতে ফিল্ডিং বেছে নেয় বাংলাদেশ। খেলার শুরু থেকেই ভারতীয় ব্যাটসম্যানদের চাপের মুখে রেখেছিল বাংলাদেশের বোলাররা। শরিফুল ইসলাম এবং তানজিম হাসান সাকিবের বোলিং এর মুখে খুব সুবিধে করতে পারেনি ভারতীয় ব্যাটসম্যানরা।

বাংলাদেশ ১৭৮ রানের টার্গেট নিয়ে মাঠে নামলেও জয় থেকে তারা যখন অল্প দূরে – তখনই বৃষ্টির জন্য খেলা বিঘ্নিত হয়। ৪৭.২ ওভারে ১৭৭ রান করে অলআউট হয় ভারত। জবাবে ডার্ক লুইস পদ্ধতিতে ৪৬ ওভারে নেমে আসা ম্যাচে ৪২.১ ওভারে ১৭০ রান করে বাংলাদেশ।