শিরোপা এবার টাইগারদের হাতেই উঠতে পারে : সৌরভ

0
398

সংক্ষিপ্ত পরিসর থেকে শুরু করে লং ভার্সনের টেস্ট পর্যন্ত তিন ফরম্যাটেই বাংলাদেশি যুবদের থেকে এগিয়ে ভারতীয় যুবরা। শুধু টাইগারদের থেকে নয়, এশিয়ার যেকোনো দলের বিপক্ষে সেরা বিরাট কোহলির শীর্ষরা।

চারবারের চ্যাম্পিয়নদের সঙ্গে বাংলাদেশের অতীতের সমীকরণটা মোটেও সুখকর নয়। তাদের বিরুদ্ধে ২২ ওয়ানডেতে মাত্র ৩টি ম্যাচে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। ২০০২ ও ২০১৭ সালে একবার করে ও গত বছর জুলাইয়ে আরেকবার। বাকি ১৯টি ম্যাচেই হার হয়।

এখন পর্যন্ত সৌরভ গাঙ্গুলীর ছোট শীর্ষরা ছয়বার বিশ্বকাপের মত মঞ্চে ফাইনাল খেলেছে। শিরোপা ঘরে তুলেছে চারবার। বর্তমান চ্যাম্পিয়নও তারাই। তাইতো তাদের কাছে অন্যান্য স্বাভাবিক ম্যাচের মতই আজকের ফাইনাল।

শিরোপার লড়াইয়ের আসরে এর আগের চারবারের দেখায় ১টিতে (২০০২ সালের আসরে) জয় পায় টাইগাররা। ২০০০, ২০০৪ ও ২০১৮ সালের যুব বিশ্বকাপে হার হয় বাংলাদেশ যুব দলের।

তবে, দক্ষিণ আফ্রিকায় ১৩ তম বিশ্বকাপ আসরের এবারে এখন পর্যন্ত কোনো ম্যাচে হারের স্বাদ পায়নি বাংলাদেশ। ৫ ম্যাচ খেলে একটিতে ড্র ব্যতীত সবকটিতে জয় পেয়েছে আকবর আলীরা। অপরদিকে ভারতীয়রাও সমান সংখ্যক ম্যাচ খেলে প্রত্যেকটিতে জয় নিয়েই ফাইনালে উঠেছে।

বাংলাদেশের থেকে এগিয়ে থাকলেও সাম্প্রতিক পারফর্মেন্সে ভারতের থেকে কম অংশে পিছিয়ে নেই টাইগাররা। পরিসংখ্যান বলছে, এশিয়ায় ভারতের সঙ্গে কয়েক বছরে সবচেয়ে বেশি হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে বাংলাদেশেরই। সেটি বড়দের ক্রিকেটে হোক কিংবা ছোটদের।

এই তো মাস কয়েক আগে, ২০১৯ সালের সেপ্টেম্বরে শ্রীলঙ্কার মাটিতে হয়ে গেল অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ। স্বাগতিক শ্রীলঙ্কাও সে টুর্নামেন্টে ফাইনালে উঠতে পারেনি, পারেনি ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী দল পাকিস্তান।

বরং বাংলাদেশের যুবারা খেলেছে ফাইনালে। সেখানে একটুর জন্য শিরোপা ছোঁয়া হয়নি। ফাইনালে ভারতকে মাত্র ১০৫ রানে গুটিয়ে দিয়েছিল যুবারা। কিন্তু জবাবে ১০১ রানেই আটকে যায় তারা। শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পর ম্যাচটি তারা হেরে যায় ৫ রানে।

এবার আবারও সামনে সেই ভারত, আরও বড় মঞ্চে। আজ রোববার পচেফস্ট্রমে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে তাদের মুখোমুখি হবে বাংলাদেশি যুবরা।

তবে এবার কি ভারত-জুজু কাটবে? প্রথমবারের মতো ফাইনালে তো নাম লেখানো হলো। প্রথমবারের মতো শিরোপাও কি হাতে উঠবে? আকবর আলীরা মাঠে যেমন পরিণত ক্রিকেট খেলছেন, তাতে সে স্বপ্ন দেখাই যায়!

কাঙ্ঘিত এ শিরোপা লড়াইয়ে বিসিসিআই সভাপতি সোরভ গাঙ্গুলী বলছেন ভিন্নকথা। তার মতে, ‘ভারত নয় এ টুর্নামেন্টে শুরু থেকেই শক্তিশালী বাংলাদেশ। পারফর্মেন্সের বিচারে এগিয়ে তারাই। তাইতো শিরোপা এবার তাদের হাতেই উঠতে পারে।’