চারটি ভি-স্যাট প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

0
537

 বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন রোববার (০৯ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে জানায় যে। লাইসেন্স নবায়ন না করায় চারটি ভি-স্যাট প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

শর্তানুযায়ী ভি-স্যাট লাইসেসেন্সের  প্রতিবছর লাইসেন্ন নবায়ন করতে হয়। কিন্তু ‘অরি ব্যাংক‘, ‘সিঅ্যান্ডএ সোর্সিং ইন্টারন্যাশনাল লিমিটেড’, ‘বাংলাদেশ স্পেস রিসার্স অ্যান্ড রিমোট সেন্সিং অর্গানাইজেশন (এসপিএআরআরএসও)’ এবং ‘রিচ সার্ভিস এশিয়া লিমিটেড’ লাইসেন্স নবায়ন করেনি।এজন্য তাদের লাইসেন্স বাতিল করার নির্দেশনা দেয় বিটিআরসি।প্রতিষ্ঠান চারটি লাইসেন্স নবায়ন না করায় তাদের কোনো বৈধতা নেই।

এসপিএআরআরএসও, ওরি ব্যাংক এবং সিএন্ডএ সোর্সিং ইন্টারন্যাশনাল লিমিটেড ভি-স্যাট ব্যবহারকারী। আর রিচ সার্ভিস এশিয়া লিমিটেড ভি-স্যাট সেবাদানকারী।

এ প্রতিষ্ঠানগুলোর অধীনে কার্যক্রম অবৈধ এবং সব প্রকার কার্যক্রম অনতিবিলম্বে বন্ধের নির্দেশনা দিয়েছে বিটিআরসি।এছাড়া আগামী একমাসের মধ্যে সরকারের সব পাওনা পরিশোধ না করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানায় বিটিআরসি।

বিটিআরসির তথ্য অনুযায়ী, বর্তমানে ১২টি প্রতিষ্ঠানের ভি-স্যাট ইউজার লাইসেন্স, তিনটি কোম্পানির হাবসহ ভিস্যাট প্রোভাইডার লাইসেন্স এবং দুটি কোম্পানির ভিস্যাট প্রোভাইডার লাইসেন্স রয়েছে।