বিচারক প্রত্যাহারে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণের পরামর্শ হাইকোর্টের

0
452

পিরোজপুরের জেলা জজ প্রত্যাহারের বিষয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করতে আইনজীবীদের পরামর্শ দিলেন হাইকোর্টের একটি বেঞ্চ। বুধবার (০৪ মার্চ) সুপ্রিম কোর্টের দু’জন আইনজীবী গণমাধ্যমের রিপোর্ট নিয়ে বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় এ বিষয়ে আদেশ প্রার্থনা করেন।

এর পরিপ্রেক্ষিতে সকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপকি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ পরামর্শ দেন। এ সময় বিচরপতি এম ইনায়েতুর রহিম বলেন, প্রধান বিচারপতি বিচার বিভাগের অভিভাবক আপনারা তার দৃষ্টি আকর্ষণ করুন।

এর আগে গতকাল মঙ্গলবার দুর্নীতির মামলায় পিরোজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল এবং তার স্ত্রী লায়লা পারভীনের জামিন আবেদন বাতিল করে জেলহাজতে পাঠানোর আদেশ দেন জেলা ও দায়রা জজ আব্দুল মান্নান। এ ঘটনার পর তাৎক্ষণিক বদলি করা হয় জেলা ও দায়রা জজ আব্দুল মান্নানকে।

পরে বিকেলে জেলা ও দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত দায়িত্বে থাকা যুগ্ম জেলা জজ নাহিদ নাসরিনের দ্বিতীয় আদালত থেকে তারা জামিন পেয়েছেন।

মঙ্গলবার সকালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীন পিরোজপুর জেলা ও দায়রা জজ আদালতে জামিন আবেদন নিয়ে হাজির হয়েছিলেন। আবেদন নাকচ করে তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক আব্দুল মান্নান।

মামলার নথি থেকে জানা যায়, পিরোজপুরের নাজিরপুর থানার সামনে সরকারি খাস জমি দখল করার অভিযোগ এনে গত বছরের ৩০ ডিসেম্বর দুদকের উপপরিচালক মো. আলী আকবর বরিশালে দুদকের সমন্বিত জেলা কার্যালয় তিনটি মামলা করেন। একটি মামলায় তার স্ত্রী লায়লা পারভীনকে আসামি করা হয়।