করোনার সংক্রমণ ঠেকাতে ইটালিতে সব স্কুল বন্ধ ঘোষণা

0
407

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইটালিতে বৃহস্পতিবার (৫ মার্চ) থেকে সব স্কুল ১০ দিনের জন্য বন্ধ রাখার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।এছাড়া আগামী একমাস ইটালিয়ান ফুটবল লিগসহ সব ধরণের খেলা দর্শক ছাড়াই অনুষ্ঠিত হবে।

করোনাভাইরাস সংক্রমণে ইটালিতে এ পর্যন্ত ১০৭ জনের মৃত্যু হয়েছে। ইউরোপের দেশগুলোর মধ্যে ইটালিতে করোনাভাইরাস সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে।

দেশটিতে এখনো পর্যন্ত তিন হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। বিশ্বজুড়ে এখনো পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণে ৩২০০ মানুষের মৃত্যু হয়েছে এবং আক্রান্তে সংখ্যা ৯০ হাজারের বেশি, যাদের বেশিরভাগই চীনে।

এ পর্যন্ত বিশ্বের ৮১টি দেশে করোনাভাইরাসে সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে চীন, ইটালি, ইরান এবং দক্ষিণ কোরিয়ায়।

বিবিসির সংবাদদাতা মার্ক লোয়েন জানিয়েছেন, করোনাভাইরাস বিস্তারের কারণে ইটালির অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। হোটেল-রেস্টুরেন্টে কার্যত কোন ক্রেতা নেই।

ইটালির পর্যটন শিল্পে ৬৫০ কোটি ইউরো ক্ষতি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

দেশটির মিলান শহরে করোনাভাইরাসের সংক্রমণ সবচেয়ে বেশি হয়েছে। পুরো দেশ থেকে এ শহরকে কার্যত বিচ্ছিন্ন রাখা হয়েছে।
ইটালির শিক্ষামন্ত্রী আশা প্রকাশ করেন, শিক্ষার্থীরা দ্রুত শ্রেণিকক্ষে ফিরে যেতে পারবে।

তিনি বলেন, দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের কাছে যাতে সব সুবিধা পৌঁছে দেয়া যায় সে চেষ্টা করা হবে।
ইটালির গণমাধ্যম বলেছে, দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা স্কুল বন্ধ করে দেবার পক্ষে।

বুধবার কর্তৃপক্ষ জানিয়েছে করোনাভাইরাস সংক্রমণে ইটালিতে মৃতের সংখ্যা বেড়ে ২৮ থেকে ৫৬তে উন্নীত হয়েছে, যার বেশিরভাগই মিলান এবং ভেনিসের আশপাশে।

সংক্রমণ ঠেকাতে ইটালির সরকার সিনেমা হল, থিয়েটার এবং বিভিন্ন অনুষ্ঠান বন্ধ করে দেবার কথা ভাবছে। এছাড়া পরস্পরকে জড়িয়ে ধরা এবং করমর্দন করা যতটা সম্ভব এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।

সূত্র: বিবিসি বাংলা