সারাদেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

0
564

মঙ্গলবার ১৭ মার্চ নানা আয়োজনের মধ্য দিয়ে সারাদেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপিত হয়েছে। জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আওয়ামী লীগসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন । 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে সাহসী-ত্যাগী নেতৃত্ব গড়ে উঠবে প্রত্যাশা করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বঙ্গবন্ধু নীতি ও আদর্শ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে পড়ুক। মঙ্গলবার ১৭ মার্চ রাতে জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষ উদযাপনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ কথা বলেন তিনি। ভাষণটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত ‘মুক্তির মহানায়ক’ অনুষ্ঠানে সম্প্রচার করা হয়।

স্বাধীনতার স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো দেশ ও মানুষকে ভালোবাসতে আগামী প্রজন্মের প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন তার বড় মেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ঠিক যেভাবে জাতির পিতা দেশের মানুষকে ভালোবেসেছিলেন, সেভাবেই ভালোবাসতে হবে। তার আদর্শে নিজেকে গড়ে তুলতে হবে। মঙ্গলবার ১৭ মার্চ রাতে জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে একথা বলেন তিনি। ভাষণটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত ‘মুক্তির মহানায়ক’ অনুষ্ঠানে সম্প্রচার করা হয়।

চট্টগ্রাম নগরের কাজীর দেউড়ির এমএ আজিজ স্টেডিয়ামে চোখ ধাঁধানো বর্ণিল আতশবাজি ও ফানুস উড়িয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে বছরব্যাপী আয়োজন শুরু হয়েছে।

মঙ্গলবার (১৭ মার্চ) রাত ৮টায় সারাদেশের সঙ্গে চট্টগ্রামের আকাশে বর্ণিল আলোকচ্ছটায় স্বাধীনতার স্থপতিকে স্মরণের মাধ্যমে শুরু হয় মুজিববর্ষের উদ্বোধনী আয়োজন। ৮টা ১৫ মিনিটে শুরু হয় ফানুস উড়ানো উৎসব।

বঙ্গবন্ধুর জন্মক্ষণের সঙ্গে মিল রেখে চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে অনুষ্ঠিত এ উৎসবের উদ্বোধন করেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।