সৌদিতে মক্কা-মদীনা বাদে সব মসজিদে নামাজ বন্ধ

0
645

প্রাণঘাতী কভিড সংক্রমণ প্রতিরোধে মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববী ছাড়া দেশের বাকি সব মসজিদে নামাজ আদায় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব। এই প্রাণঘাতী ভাইরাসের বিস্তার ঠেকানোর অংশ হিসেবে সারাদেশের সব মসজিদের প্রধান জামাত ও শুক্রবারের জুমার নামাজ স্থগিত করে রিয়াদ। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দেশটির সংবাদ সংস্থা এসপিএ। মঙ্গলবার সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় সংস্থা দ্য কাউন্সিল অব সিনিয়র স্কলার্স ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে বৈঠকের পর মসজিদগুলোতে নামাজে স্থগিতাদেশের সিদ্ধান্তের কথা জানায় কর্তৃপক্ষ।

রিয়াদে কাউন্সিলের ওই বিশেষ অধিবেশনে সিদ্ধান্ত হয় মসজিদ পুরোপুরি বন্ধ করা হয়নি। সেখানে শুধু জামায়াতে নামাজ পড়া সাময়িক স্থগিত করা হয়েছে। নিয়মিত আজান হবে এবং সবাইকে বাসায় নামাজ পড়ার পরামর্শ দেয়া হয়েছে।

মক্কাভিত্তিক মুসলিম ওয়ার্ল্ড লিগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আল ইসা দেশটির সংবাদমাধ্যম আল আরাবিয়াকে জানিয়েছেন, এই স্থগিতাদেশ ইসলামি শরিয়া, এর সাধারণ ও নির্দিষ্ট বিধি দ্বারা নির্ধারিত করণীয়-দায়িত্ব হিসেবে বিবেচিত হবে। যেহেতু কভিড অতি সংক্রামক এবং যে কোনো ধরনের জমায়েত এই ভাইরাসের জন্য বড় ঝুঁকি তৈরি করে সেহেতু কাউন্সিল মসজিদ আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দেশটির ইসলাম ধর্মবিষয়ক মন্ত্রী আব্দুল্লাতিফ বিন আব্দুলআজিজ আল-শেখ আল আবারিয়াকে জানিয়েছেন, মহামারি করোনা কভিড ছড়িয়ে পড়া ঠেকাতে সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে মসজিদগুলোতে নামাজে স্থগিতাদেশের সিদ্ধান্ত জারি করা হয়েছে।

তিনি আরো বলেন, এই ভাইরাস ছড়িয়ে পড়া রোধে সতর্কতার অংশ হিসেবে এসব পদক্ষেপ নিয়েছে সরকার। আশা করছি এই সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে কার্যকর করতে ইমাম, ধর্মপ্রচারক ও মোয়াজ্জিনরা দায়িত্ব পালন করবেন।

সৌদি আরবে এ পর্যন্ত অন্তত ১৭১ জনের শরীরে কভিড ধরা পড়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন অন্তত ৩৮ জন।