এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত

0
447

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছরের আসন্ন উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা স্থগিত করা করেছে শিক্ষা মন্ত্রণালয় । আগামী এপ্রিলের প্রথম সপ্তাহে পরীক্ষাটির পরবর্তী তারিখ জানানো হবে। রোববার ২২ মার্চ দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন। ১ এপ্রিল থেকে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। ৪ মে পর্যন্ত এইচএসসির তত্ত্বীয় এবং ৫ থেকে ১৩ মের মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করার সূচি নির্ধারিত ছিল।

 

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় উদ্ভূত পরিস্থিতিতে শনিবার এইচএসসি পরীক্ষার পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ কার্যক্রম ২৮ মার্চ পর্যন্ত স্থগিত করে শিক্ষা বোর্ডগুলো। পরীক্ষার্থীদের বাড়িতে অবস্থান করে পরীক্ষার প্রস্তুতি নিতে বলা হয়েছে।

 

জানা গেছে, সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে বৃহস্পতিবার সভা করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি। ওই সভায় এবারের এইচএসসি পরীক্ষা পেছানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়। পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে আজ আনুষ্ঠানিক ঘোষণা এলো। এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রায় ১৩ লাখ শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে সাড়ে ১০ লাখ নিয়মিত।

 

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ১৬ মার্চ এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, আমরা এখনই এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানাচ্ছি না। সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে কাছাকাছি সময়ে সিদ্ধান্ত জানানো হবে। সেই আলোকে পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হলো।প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে গত ১৬ মার্চ মন্ত্রিসভার বৈঠকে ১৮ থেকে ৩১ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া শিক্ষার্থীদের নিজ বাড়িতে অবস্থানের নির্দেশনা দেয় সরকার।এ অবস্থায় দেশের বিভিন্ন স্থান ‘লকডাউন’সহ পরিস্থিতি বিবেচনায় আরও সিদ্ধান্ত আসতে পারে বলে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে।