মক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ

0
658

করোনা ভাইরাস বিস্তাররোধে জন সমাগম ঠেকাতে ইসলাম ধর্মের দুই পবিত্র নগরী মক্কা ও মদিনায় আরও ২৪ ঘণ্টার জন্য কারফিউ জারি করেছে সৌদি সরকার।

শুক্রবার ৩ এপ্রিল, ২০২০ দেশটি এই কারফিউর কথা ঘোষণা করেছে বলে জানায় আল জাজিরা। এর আগে শহর দুটিতে ১৫ ঘণ্টার কারফিউ জারি করা হয় এবং মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দেয়া হয়। আগের সেই নির্দেশনা আজ আরো দীর্ঘায়িত করা হয়েছে। এমন সময় এই ঘোষণা এলো যখন জুলাই ও অগাস্টে অনুষ্ঠিত হতে যাওয়া হজ নিয়েই অনিশ্চয়তা তৈরি হয়েছে।

মহামারী ঠেকাতে সৌদি কর্তৃপক্ষ গত সপ্তাহে হজ্ব করতে ইচ্ছুকদের বুকিং পেছানোর আহ্বান জানায়। করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে গত মাসে ইসলামের পবিত্র স্থান কাবা সংলগ্ন এলাকা খালি করে জীবাণুনাশক ছেটানো হয়েছিল।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সবচেয়ে বেশি করোনা ভাইরাস সংক্রমণ হয়েছে সৌদি আরবে।গত সপ্তাহে সৌদি আরব কর্তৃপক্ষ মহামারি নিয়ে উদ্বেগের কারণে হজ করতে ইচ্ছুকদের বুকিং পেছানোর আহ্বান জানায়। হজের সময় সারাবিশ্বের প্রায় বিশ লাখ মুসলিম মক্কা ও মদিনায় জমায়েত হন।

নভেল করোনা ভাইরাসকে সামনে রেখে সংক্রমণ ঠেকাতে দেশটি মক্কা-মদিনা এবং রাজধানী রিয়াদেও মানুষজনের চলাচল বন্ধ করেছে। সৌদি আরবে করোনা ভাইরাসে ১ হাজার ৮৮৫ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ২১ জন।