করোনাভাইরাস মহামারীর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়ন স্থগিত করার  নির্দেশ দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

0
466

করোনাভাইরাস প্রাদুর্ভাবে প্রতিক্রিয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ‘প্রাথমিক দায়িত্ব পালন করতে ব্যর্থ’ হয়েছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ।জাতিসংঘের এই সংস্থাটির অব্যবস্থাপনার সমালোচনা করার পাশাপাশি তারা সত্য ধামাচাপা দেয়ার চেষ্টা করেছে বলেও অভিযোগ তোলেন ট্রাম্প।

হোয়াইট হাউসের মঙ্গলবার ১৪ এপ্রিল ২০২০ এক সংবাদ সম্মেলনে বলেন যে WHO “তার মূল দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে এবং তাদেরকে অবশ্যই  অবশ্যই জবাবদিহি করতে হবে।” তিনি আরও বলেন যে সংস্থাটি ভাইরাস সম্পর্কে চীনের “অপ্রয়োজনীয় তথ্য” প্রচার করেছে যা ভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব ঘটাতে পারে যা ঘটনার চেয়ে বেশি।

গত সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প অভিযোগ করেছিলেন, সংস্থাটি সময় মতো করোনা সংক্রান্ত তথ্য দিয়ে যুক্তরাষ্ট্রকে সাহায্য করেনি। বরং ভুল পরামর্শ দিয়েছে। শুধু তাই নয়, সংস্থাটি চীনকে বেশি সাহায্য করছে বলেও অভিযোগ করেছিলেন ট্রাম্প।

তিনি করোনাভাইরাস মহামারী পরিচালনার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থায়ন বন্ধ করবেন, যখন তার প্রশাসন বিশ্ব সঙ্কটের বিষয়ে এর প্রতিক্রিয়া পর্যালোচনা করবে ।

জেনেভা ভিত্তিক বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে এককভাবে সবচেয়ে বড় অঙ্কের অর্থায়ন করে যুক্তরাষ্ট্র। ২০১৯ সালে যুক্তরাষ্ট্র  ৪০ কোটি ডলার দিয়েছে যা ছিল সংস্থাটির বার্ষিক বাজেটের প্রায় ১৫%। তহবিলের উপর যুক্তরাষ্ট্র হোল্ড আশা করা হয়েছিল।