করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চলে গেলেন আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন

0
577

উপমহাদেশের প্রখ্যাত আলেমেদ্বীন, আরবি সাহিত্যের পণ্ডিত, বায়তুশ শরফের পীর বাহরুল উলুম আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ.) আর নেই। ২০ মে বুধবার বিকেল রাজধানীর একটি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) তিনি ইন্তেকাল করেন।  (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। তিনি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভুগছিলেন। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন পীর মাওলানা কুতুবউদ্দিনের ভাগনে আবু জাহেদ মো. সাদেক। তার মরদেহ চট্টগ্রামে নিয়ে আসা হয়েছে। মরহুম পীর সাহেবের নামাজে জানাজা  বৃহস্পতিবার বাদ জোহর চট্টগ্রামের ধনিয়ালাপাড়ার কেন্দ্রীয় বায়তুশ শরফ প্রাঙ্গণে সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

অসুস্থ অবস্থায় বাহরুল উলুমখ্যাত শাহ মাওলানা মোহাম্মদ কুতুবউদ্দিনকে গত ১৮ মে রাত সাড়ে ৩টায় চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। তার জ্বর, কাশি ও শ্বাসকষ্ট ছিল। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার নমুনা সংগ্রহ করা হয়। বুধবার (২০ মে) চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ল্যাবে নমুনা পরীক্ষায় তার করোনা পজেটিভ আসে। অসুস্থতা বেড়ে গেলে মঙ্গলবার রাতে উন্নত চিকিৎসার  জন্য তাকে ঢাকা নেয়া হয়।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ছয় মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য ভক্ত-অনুরক্ত রেখে যান। আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিনের ইন্তেকালের খবরে সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে। তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শরিয়াহ সুপারভাইজারি কাউন্সিলের চেয়ারম্যান, জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ হিসেবে পুরস্কারপ্রাপ্ত, শায়খুল হাদিস এবং আরবি সাহিত্যের খ্যাতিমান পণ্ডিত ছিলেন। ৯ মার্চ ১৯৩৯ সালে তিনি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় জন্মগ্রহণ করেন।