তিনবার চেষ্টা করে ৪র্থ বার সফল

0
547

জো বাইডেন

জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র। জন্ম ২০ নভেম্বর ১৯৪২। রাজনীতিবিদ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম রাষ্ট্রপতি। ২০২০ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার পর ২০২১ সালের ২০ জানুয়ারি মাসে তিনি ৪৬তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। ডেমোক্রেটিক পার্টির একজন সদস্য বাইডেন এর আগে ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৪৭তম ভাইস প্রেসিডেন্ট এবং ১৯৭৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ডেলাওয়্যারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

স্ক্র্যানটন, পেনসিলভানিয়া এবং নিউ ক্যাসেল কাউন্টি, ডেলাওয়্যারে বেড়ে ওঠা বাইডেন ১৯৬৮ সালে সিরাকিউজ বিশ্ববিদ্যালয় থেকে আইন ডিগ্রি অর্জন করার আগে ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। তিনি ১৯৭০ সালে নিউ ক্যাসেল কাউন্টি কাউন্সিলর নির্বাচিত হন। ১৯৭২ সালে মাত্র ২৯ বছর বয়সে আমেরিকার ইতিহাসে ষষ্ঠ সর্বকনিষ্ঠ সিনেটর ডেলাওয়্যার থেকে মার্কিন সিনেটে নির্বাচিত হন । বাইডেন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির দীর্ঘদিনের সদস্য ছিলেন এবং এর চেয়ারম্যান ও নির্বাচিত হয়েছিলেন। তিনি ১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধের বিরোধিতা করেন, কিন্তু পূর্ব ইউরোপে ন্যাটো জোট সম্প্রসারণ এবং ১৯৯০ সালে যুগোস্লাভ যুদ্ধে হস্তক্ষেপ সমর্থন করেন। তিনি ২০০২ সালে ইরাক যুদ্ধ অনুমোদন প্রস্তাব সমর্থন করেন, কিন্তু ২০০৭ সালে মার্কিন সৈন্য বৃদ্ধির বিরোধিতা করেন। তিনি ১৯৮৭ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত সিনেটের বিচার বিভাগীয় কমিটির সভাপতিত্ব করেন, মাদক নীতি, অপরাধ প্রতিরোধ এবং নাগরিক স্বাধীনতা বিষয়ক বিষয় নিয়ে কাজ করেন; তিনি সহিংস অপরাধ নিয়ন্ত্রণ এবং আইন প্রয়োগকারী আইন এবং নারী নির্যাতন আইনপাস করার প্রচেষ্টার নেতৃত্ব দেন । তিনি ছয়টি মার্কিন সুপ্রিম কোর্টের নিশ্চিতকরণ শুনানি তত্ত্বাবধান করেন, যার মধ্যে রবার্ট বোর্ক এবং ক্লারেন্স থমাসের বিতর্কিত শুনানি রয়েছে । তিনি ১৯৮৮ ও ২০০৮ সালে রাষ্ট্রপতি মনোনয়ন চাইলেও পাননি ।

বাইডেন ছয়বার সিনেটে পুনর্নির্বাচিত হন, এবং চতুর্থ সর্বোচ্চ সিনেটর ছিলেন । তিনি ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের পর বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ওবামা এবং বাইডেন ২০১২ সালে পুনর্নির্বাচিত হন। ভাইস প্রেসিডেন্ট হিসেবে, বাইডেন মহা মন্দা প্রতিরোধে ২০০৯ সালে অবকাঠামো ব্যয় তত্ত্বাবধান করেন। কংগ্রেশনাল রিপাবলিকানদের সাথে তার সমঝোতা ২০১০ সালের কর ত্রাণ আইন সহ আইন পাশ করতে সাহায্য করেছে, যা কর অচলাবস্থার সমাধান করেছে; ২০১১ সালের বাজেট নিয়ন্ত্রণ আইন,যা ঋণের ঊর্ধ্বসীমা সংকটের সমাধান করেছে। । তিনি মার্কিন যুক্তরাষ্ট্র-রাশিয়া নতুন সূচনা চুক্তিপাস করার প্রচেষ্টা, লিবিয়ায় সামরিক হস্তক্ষেপসমর্থন, এবং ২০১১ সালে মার্কিন সৈন্য প্রত্যাহারের মাধ্যমে ইরাকের প্রতি মার্কিন নীতি প্রণয়নে সহায়তা করেন। স্যান্ডি হুক প্রাথমিক বিদ্যালয় গুলি করার পর তিনি বন্দুক সহিংসতা টাস্ক ফোর্স নেতৃত্ব দেন। ২০১৭ সালের জানুয়ারি মাসে ওবামা বাইডেনকে স্বাধীনতার রাষ্ট্রপতি পদক প্রদান করেন।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য্ ইতি র্পূবে তিনবার চেষ্টা করে র্ব্যথ হন।  ২০১৯ সালের এপ্রিল মাসে র্পূণবার বাইডেন ২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থীতা ঘোষণা করেন এবং তিনি ২০২০ সালের জুন দলের মনোনয়ন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিনিধির সীমায় পৌঁছান। ১১ আগস্ট তিনি ক্যালিফোর্নিয়ার মার্কিন সিনেটর কমলা হ্যারিসকে তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। বাইডেন ৩ নভেম্বর  প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন। তিনি শুধুমাত্র দ্বিতীয় অ-ক্ষমতাসীন উপরাষ্ট্রপতি যিনি ১৯৬৮ সালে রিচার্ড নিক্সন ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

২০০৮ সালের নির্বাচনে ডেমোক্র‌্যাট প্রার্থী বারাক ওবামা ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ৫শ’র বেশী ভোট পেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সবচেয়ে বেশী ভোটারপ্রিয় প্রার্থী ছিলেন। এবারের ২০২০ সালের নির্বাচনে একই দলের প্রার্থী জো বাইডেন ৭ কোটি ২১ লাখ ৫৭ হাজারেরও বেশী ভোট পেয়ে  সর্বোচ্চ ভোটারপ্রিয়তার স্বাক্ষর রাখলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে শুন্য ভোট পাওয়ার রেকর্ড থাকলেও এখন পর্যন্ত এত বেশি ভোট পেয়ে কোনো প্রেসিডেন্ট নির্বাচিত হননি। তবে জনপ্রিয়তার বিবেচনায়, ১৭৮৮ সাল এবং ১৭৯২ সালের উভয় নির্বাচনে ইলেক্টোরাল ও পপুলার, উভয় ভোটেই নির্দলীয় প্রার্থী জর্জ ওয়াশিংটনের শতভাগ ভোটপ্রাপ্তিই একমাত্র বিরল ঘটনা। পরবর্তীতে কোন প্রার্থী কোন ভোটের কোন পদ্ধতিতেই শতভাগ ভোট পাননি।