অবশেষে বিল গেটস-মেলিন্ডার আনুষ্ঠানিক বিচ্ছেদ

0
239

অবশেষে বিল গেটস-মেলিন্ডার আনুষ্ঠানিক বিচ্ছেদ

আনুষ্ঠানিকভাবে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসের বিচ্ছেদ সম্পন্ন হলো। ফলে এই দম্পতির দীর্ঘ ২৭ বছরের সংসার জীবনের ইতি ঘটল। বিচ্ছেদের ঘোষণা দেয়ার তিন মাসের মাথায় আনুষ্ঠানিকভাবে আলাদা হলেন তারা। এর আগে গত ৩ মে তারা বিচ্ছেদের ঘোষণা দেন।

ওয়াশিংটনের কিং কাউন্টি সুপিরিয়র কোর্টের এক আইনজীবী তাদের ডিভোর্স পেপারে স্বাক্ষর করেন। তবে বিচ্ছেদের পর কেউই নাম পরিবর্তনের জন্য আদালতে আবেদন করেনি বলে জানা গেছে। বিচ্ছেদের চুক্তি অনুযায়ী, তাদের নিজেদের সম্পত্তি ভাগ করার নির্দেশ দিয়েছেন বিচারক।

৩ মে ২০২১ এক যৌথ টুইটার বার্তায় কোটিপতি বিল গেটস ও মেলিন্ডা বিবাহ বিচ্ছেদের ঘোষণা দিলেও, বিভিন্ন নথি পর্যালোচনা করে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, প্রায় দুই বছর আগে বিবাহ বিচ্ছেদের জন্য আইনজীবীর সঙ্গে পরামর্শ করেছিলেন মেলিন্ডা। বিচ্ছেদের ঘোষণা দিতে গিয়ে বিল-মেলিন্ডা বলেন,, তাদের বিয়েটা ‘অপ্রত্যাশিতভাবে ভেঙে’ গেছে । তারা বলেন, ‘আর একসঙ্গে পথ চলতে পারবো বলে মনে হয় না। নিজেদের সম্পর্কের ওপর অনেক নিরীক্ষা ও চিন্তা-ভাবনার পর আমরা আমাদের সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি।’ এখন বিলের বয়স ৬৫, মেলিন্ডার ৫৬ বছর।

বিচ্ছেদের স্পষ্ট কোনো কারণ জানায়নি এই দম্পতি, তবে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সাবেক কর্মকর্তা ও বেশ কয়েকজনের দেয়া তথ্য অনুযায়ী মেলিন্ডার উদ্বেগের কারণ হলো, দোষী সাব্যস্ত যৌন অপরাধী জেফরি অ্যাপস্টেইনের সঙ্গে বিল গেটসের যোগাযোগ ছিল। ২০১৩ সাল থেকে এ নিয়ে উদ্বিগ্ন ছিলেন মেলিন্ডা।

২০১৯ সালে বিলের মুখপাত্র ব্রিজজিট আর্নল্ড বলেন, মানবপ্রেম নিয়ে আলোচনার জন্য বেশ কয়েকবার সাক্ষাৎ করেছিলেন বিল গেটস ও অ্যাপস্টেইন। তবে এ নিয়ে অনুতপ্ত তিনি। এটা তার ভুল ছিল বলে স্বীকার করেছেন বিল গেটস।নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েকটি অনুষ্ঠানে অ্যাপস্টেইনের সঙ্গে বিল গেটসকে দেখা গেছে। এমনিক, বিল গেটস একবার অ্যাপস্টেইনের ম্যানহাটনের বাসায় গভীর রাত পর্যন্ত অবস্থান করেছিলেন।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মেলিন্ডাকে বিয়ের পরেও প্রায় প্রতি বছরই নর্থ ক্যারোলিনার বীচে প্রাক্তন প্রেমিকার সঙ্গে সময় কাটিয়েছেন বিল গেটস। সে সময়ই প্রাক্তন প্রেমিকার সঙ্গে সময় কাটানোর বিষয়ে মেলিন্ডার সঙ্গে বিল গেটসের অদ্ভূত এক চুক্তি হয়েছিল। ১৯৯৭ সালে নিজেই টাইম ম্যাগাজিনকে এ বিষয়টি পরিষ্কার করেন বিল গেটস। এমনকি মেলিন্ডাকে বিয়ে করবেন কিনা সে বিষয়েও নাকি তিনি উইনব্ল্যাডের মতামত চেয়েছিলেন। এক সাক্ষাতকারে বিল গেটস বলেন, যখন আমি মেলিন্ডাকে বিয়ে করার কথা ভাবছিলাম তখন আমি উইনব্ল্যাডের মতামত জানতে চেয়েছিলাম। সে সময় মেলিন্ডাকে বিয়ের বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছিল উইনব্ল্যাড।

১৯৮০-এর দশকের শেষ দিকে মেলিন্ডা বিল গেটসের মাইক্রোসফট কোম্পানিতে যোগ দিলে দুজনের পরিচয় হয়। পরে তারা প্রণয়ে জড়ান, সেই প্রণয় ১৯৯৪ সালের নববর্ষের দিনে যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের লানাই দ্বিপে গড়ায় পরিণয়ে। তাদের এ ২৭ বছরের দীর্ঘ সংসারে ঘর আলো করে আসে তিন সন্তান। যাদের মধ্যে বড় মেয়ে জেনিফার ক্যাথেরিনের বয়স ২৫, ছেলে রোরি জনের ২১ এবং ছোট মেয়ে ফিবি অ্যাডেলের ১৮ বছর বলে বিবাহ বিচ্ছেদের নথিতে দেখা গেছে। ।

এই দম্পতি ২০০০ সালে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গঠন করেন।যুগল এই দাতব্য সংস্থা ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’র যৌথ পরিচালক।  সংস্থাটি বিশ্বজুড়ে সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াই এবং শিশুদের টিকার আওতায় আনতে শত শত কোটি ডলার ব্যয় করে আসছে। নিজেদের বেশিরভাগ সম্পত্তিই এই সংস্থায় বিনিয়োগ করেন তারা। ২০২০ সালের হিসাব অনুযায়ী, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মোট সম্পত্তির পরিমাণ ৫ হাজার ১০০ কোটি ডলার। এই দাতব্য প্রতিষ্ঠানটি দারিদ্র্য, রোগ-ব্যাধি এবং বৈষম্যের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে।

প্রভাবশালী সাময়িকী ফোর্বস ম্যাগাজিনের দেয়া তথ্য অনুযায়ী, বিল গেটস এখন বিশ্বের চতুর্থতম সম্পদশালী ব্যক্তি। তার সম্পদের পরিমাণ ১২৪ বিলিয়ন ডলার। এই সম্পত্তির মধ্যে আবার মেলিন্ডারও অংশ রয়েছে।

বিল গেটস নিজ দেশ যুক্তরাষ্ট্রে বেসরকারিভাবে সবচেয়ে বেশি কৃষিজমির মালিক। তার মালিকানায় রয়েছে ২ লাখ ৪২ হাজার একর কৃষিজমি। দেশটির ১৮টি অঙ্গরাজ্যে ছড়িয়ে থাকা এসব কৃষিজমিতে যৌথ মালিকানা রয়েছে মেলিন্ডারও। এর মধ্যে লুইজিয়ানায় ৬৯ হাজার ৭১ একর, আরকানসাসে ৪৭ হাজার ৯২৭ একর ও নেব্রাস্কায় ২০ হাজার ৫৮৮ একর কৃষিজমি রয়েছে। যৌথভাবে বিল এবং মেলিন্ডার মোট সম্পত্তির পরিমাণ ১৪ হাজার ৬০০ কোটি ডলার। যৌথ সম্পত্তি ছাড়াও তাদের নিজস্ব আলাদা সম্পত্তিও রয়েছে। তবে শুধুমাত্র যৌথ সম্পত্তিই দুজনে ভাগ করে নেবেন। বিল এবং মেলিন্ডার পরিচিতজনরা বলছেন, বিচ্ছেদের পর এই বিশাল পরিমাণ সম্পত্তি দুজনের মধ্যে ভাগ করা মোটেই সহজ নয়। তাই বিল গেটসের সঙ্গে বিচ্ছেদের আপস-রফা হিসেবে মেলিন্ডা কী পাবেন, সে বিষয়ে চলছে জল্পনা।

বিল-মেলিন্ডার বিচ্ছেদের খবর সামনে আসতেই বেশ কিছু গণমাধ্যম তাদের এই বিচ্ছেদের পেছনে বিল গেটসের প্রাক্তন প্রেমিকা অ্যান উইনব্ল্যাডকেই দায়ী করে আসছে। এই দম্পতির বিচ্ছেদের খবরে অনেকেই হতবাক হয়ে গেছেন। তাদের দাম্পত্য জীবনে কখনও বড় ধরনের সমস্যা দেখা দেয়নি। এই দম্পতিকে বিভিন্ন সময় হাসি-খুশিই দেখা গেছে।