কমোডিটি এক্সচেঞ্জ চালুর অনুমতি পেলো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ

0
98

কমোডিটি এক্সচেঞ্জ চালুর অনুমতি পেলো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ

দেশের প্রথম কমোডিটি এক্সচেঞ্জ চালু করার অনুমতি পেয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।  ২৮ অক্টোবর বৃহস্পতিবার শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সংক্রান্ত একটি চিঠি সিএসইর ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠিয়েছে। একইসঙ্গে বিষয়টি সিএসই চেয়ারম্যানকেও অবহিত করা হয়েছে।

কমোডিটি এক্সচেঞ্জ পূর্ণাঙ্গ কার্যক্রম  চালু ও পরিচালনায় করার আগে অবকাঠামো সুবিধা এবং সক্ষমতা নিশ্চিত করতে বেশকিছু শর্ত দিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)প্রতিষ্ঠার অনুমতি দিয়েছে ।

চিঠিতে উল্লেখ করা হয়, কমোডিটি এক্সচেঞ্জ অবকাঠামোর মধ্যে পণ্যের গুণমান নিশ্চিতকরণ ব্যবস্থা। পণ্য গুদামজাতকরণ, সংরক্ষণ ও স্থানান্তরের জন্য নিবন্ধিত গুদাম সুবিধা এবং এই ধরনের কার্যক্রম পরিচালনার জন্য নিয়ন্ত্রক সংস্থা গঠন করতে হবে। বাজারে অংশগ্রহণকারীদের জন্য সচেতনতামূলক কর্মসূচি, ভোক্তা অধিকার নিশ্চিত করার জন্য উপযুক্ত মূল্য নির্ধারণ এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে । এছাড়া মূল্যায়নের উদ্দেশ্যে পণ্যের যথাযথ তথ্য সংগ্রহ ও সামগ্রিক ঝুঁকি ব্যবস্থাপনা এবং কমোডিটি এক্সচেঞ্জ গঠনের জন্য প্রাতিষ্ঠানিক ও কাঠামোগত প্রস্তাব দিতে হবে।