ইউরোপের বিভিন্ন দেশে শ্রমিক সংকট: বাংলাদেশের জন্য সুযোগ

0
194

ইউরোপের বিভিন্ন দেশে শ্রমিক সংকট: বাংলাদেশের জন্য সুযোগ

করোনাভাইরাস মহামারি পরবর্তী সময়ে ইউরোপের বিভিন্ন দেশে বিভিন্ন সেক্টরে কর্মী সংকট দেখা দেবার সম্ভাবনা রয়েছে। এতে ইউরোপের বিভিন্ন দেশে কর্মী সংকট বাংলাদেশের জন্য একটি সম্ভাবনার দ্বার উন্মোচিত হতে পারে।বৈধভাবেই বাংলাদেশী কর্মীরা যাওয়ার সুযোগ পাবে। গ্রীস, মল্টা এবং ইটালিতে বিভিন্ন খাতে বৈধভাবে জনশক্তি নেয়া হবে। ইটালির কৃষিখাতে বিদেশী শ্রমিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।এছাড়া ব্রিটেনেও রয়েছে কর্মী সংকট ।
চাকুরি সূত্রে ইউরোপে প্রবেশের সুযোগ এখন ক্রমশ বাড়ছে৷ জার্মানি কয়েকবছর আগে এ সংক্রান্তআইন শিথিল করেছে৷ ফলে এখন বাংলাদেশে বসেও জার্মানির চাকুরির বাজারে আবেদনের সুযোগ রয়েছে৷এমন প্রেক্ষাপটে গ্রিসে কৃষি খাতে শ্রমিক পাঠানোর জন্য বাংলাদেশ ও গ্রিসের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মনিরুছ সালেহীন জানান, এই প্রথম ইউরোপের কোন দেশের সাথে বৈধ পথে শ্রমিক পাঠানোর জন্য বাংলাদেশ সমঝোতা করেছে।
ইউরোপের দেশ মল্টা প্রচুর বিদেশি কর্মী নেবে বলে জানা গেছে। মল্টায় বিদেশী কর্মীর চাহিদা রয়েছে। করোনা ভাইরাস মহামারির কারণে ২০২০ সাল থেকে মল্টায় বিদেশি কর্মী নিয়োগ স্থবির হয়ে পড়েছে। অবকাঠামো, পর্যটন, শিক্ষা এবং স্বাস্থ্যসেবা খাতে বিদেশি কর্মী দরকার। ‘জবপ্লাস’নামে মল্টার একটি এমপ্লয়মেন্ট এজেন্সির হিসেবে দেখা যাচ্ছে, দেশটিতে ২০০৯ সালে ১০ হাজার বিদেশী কর্মী ছিল।২০২০ সালে সেটি এসে দাঁড়িয়েছে ৬৭ হাজার। অর্থাৎ প্রতিবছরই দেশটিতে বিদেশী কর্মী নিয়োগ বাড়ছে। মল্টার সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক দেখভাল করে এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। এথেন্সে বাংলাদেশ দূতাবাস থেকে জানা যায়, “মল্টা বাংলাদেশ থেকে শ্রমিক নিতে আগ্রহী।”
ইটালির সরকার এরই মধ্যে ঘোষণা করেছে যে বিভিন্ন খাতে মৌসুমী কর্মী নেয়া হবে।ইটালির কৃষিখাত বিদেশী শ্রমিকদের উপর অনেকাংশে নির্ভরশীল।দেশটির কৃষি এবং পর্যটন খাতে লোক নিয়োগের কার্যক্রম এরই মধ্যে শুরু হয়েছে।২০২২ সালে দেশটিতে ৭০ হাজার বিদেশী কর্মীকে চাকরি দেয়া হবে।যেসব প্রতিষ্ঠানের কর্মী প্রয়োজন তারা বিদেশী কর্মী নিয়োগের জন্য সরকারের কাছে আবেদন করবেন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের চাহিদার মাধ্যমেই শুধু কর্মী যেতে পারবে। এছাড়া শ্রমিক সংকট সামাল দেবার উপায় হিসাবে অবৈধ পথে গিয়ে ইটালিতে যারা বসবাস করছেন তাদেরকেও বৈধ করা চিন্তাভাবনা করছে দেশটির সরকার।
ব্রিটেনেও রয়েছে কর্মী সংকট ।একদিকে করোনা ভাইরাস মহামারি এবং অন্যদিকে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বের হয়ে যাবার পরে সেদেশের বিভিন্ন সেক্টরে শ্রমিক সংকট দেখা দিয়েছে। এক জরিপে দেখা যায় কর্মী সংকটের কারণে মাঝারি আকারের অনেক ব্যবসা প্রতিষ্ঠান ভীষণ চাপের মুখে আছে। অনেক প্রতিষ্ঠান তাদের উৎপাদন কমানোর চিন্তা করছে। আবার অনেকে বেশি বেতনে নতুন কর্মী আকর্ষণ করতে চাচ্ছে।
দুই কোটির বেশি অভিবাসী মানুষের বসবাস ইউরোপের ২৭টি দেশে৷ এ অঞ্চলের শ্রমবাজারে নিযুক্ত রয়েছেন ৮৮ লাখ৷ ইউরোপ প্রতি বছর লাখ লাখ মানুষকে বৈধভাবেই ইউরোপে প্রবেশ করার সুযোগ দেয়৷ সেই সুযোগ নিতে হলে প্রয়োজন একটু পরিকল্পনা এবং খানিকটা পরিশ্রম৷

বিবিসি