চট্টগ্রামের জেলা পিপি হলেন ইফতেখার সাইমুল

0
73

চট্টগ্রামের জেলা পিপি হলেন ইফতেখার সাইমুল

চট্টগ্রাম জেলার পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে নিয়োগ পেলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী। ৩০ জুন, বৃহস্পতিবার আইন মন্ত্রণালয় তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এ নিয়োগ অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

গত ১৬ জুন চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এবং চট্টগ্রাম আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আ ক ম সিরাজুল ইসলাম মারা গেলে পদটি শূন্য হয়।

শেখ ইফতেখার সাইমুল চৌধুরী চট্টগ্রাম সিটি কলেজ থেকে ইসলামিক ইতিহাসে সম্মান ও ১৯৮৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে কৃতিত্বের সঙ্গে আইনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

১৯৮০ সালে সিটি কলেজ ছাত্র সংসদ নির্বাচনে তিনি কবিতা ও বিতর্ক সম্পাদক নির্বাচিত হন। ১৯৮২ সালে সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন। ১৯৮৩-৮৪ সালে জিএস ও ভিপি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৫ সালে সিটি কলেজ ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন।

ইফতেখার সাইমুল চৌধুরী বিএনসিসির সদস্য হিসেবে তিনটি জাতীয় প্যারেডে অংশ নেন। ক্যাডেটদের সর্বোচ্চ পদক সিইউও হিসেবে ক্যাডেট জীবন শেষ করেন তিনি। তিনি বাংলাদেশ এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশন চট্টগ্রাম চ্যাপ্টারের সাবেক ভাইস প্রেসিডেন্ট।  

শেখ ইফতেখার সাইমুল চৌধুরী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং ঘাতক দালাল নির্মূল কমিটির সমন্বয়কের দায়িত্ব পালন করে আন্দোলনেও সক্রিয় নেতৃত্বে ছিলেন ।

এক এগারোর সময়ে কারাবরণ করা সাইমুল দীর্ঘদিন ধরে নগর আওয়ামী লীগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। বর্তমান কমিটিতে তিনি আইন বিষয়ক সম্পাদক পদে আছেন।