স্ট্যান্ডার্ড ও এনআরবি গ্লোবাল এখন ইসলামী ধারার ব্যাংক

0
33

বেসরকারি খাতের দুটি ব্যাংক নতুন বছরের শুরু থেকে পূর্ণাঙ্গ শরিয়াহিভত্তিক ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করছে । এর মধ্যে একটি ব্যাংক আগের নামেই সেবা দেবে, অন্য একটি নাম পরিবর্তন করে ফেলেছে। ব্যাংক দুটি হলো স্ট্যান্ডার্ড ও এনআরবি গ্লোবাল ব্যাংক। বাংলাদেশ ব্যাংক  বৃহস্পতিবার এ নিয়ে পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করেছে। নতুন বছরের প্রথম দুদিন সরকারি ছুটি থাকায় ৩ জানুয়ারি থেকে পূর্ণাঙ্গ শরিয়াহিভত্তিক ইসলামিক ব্যাংকিং শুরু করবে ব্যাংক দুইটি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পয়লা জানুয়ারি থেকে স্ট্যান্ডার্ড ব্যাংককে পূর্ণাঙ্গ ইসলামি ধারায় ব্যাংকে রূপান্তর করা হলো। আর এনআরবি গ্লোবাল ব্যাংকের নাম পরিবর্তন করে ‘‌গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড’ করা হয়েছে। এনআরবি গ্লোবাল ব্যাংক ছিল প্রবাসীদের উদ্যোগে গঠিত একটি ব্যাংক। বর্তমানে ব্যাংকটি এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে। আর এখন এনআরবি নামটিও ব্যাংকটি থেকে বাদ পড়ছে।

আর দ্বিতীয় প্রজন্মের ব্যাংক হিসেবে স্ট্যান্ডার্ড ব্যাংক ১৯৯৯ সালের ৩ জুন কার্যক্রম শুরু করে। সারা দেশে ব্যাংকটির রয়েছে ১৩৮টি শাখা। স্ট্যান্ডার্ড ব্যাংকের প্রায় ৭ লাখ গ্রাহক। গত সেপ্টেম্বর পর্যন্ত ঋণ ছিল ১৫ হাজার ৭৮৯ কোটি টাকা। ব্যাংকটির চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য।

২০১৩ সালে এনআরবি গ্লোবাল ব্যাংক চতুর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে যাত্রা করে। অনন্য ব্যাংকিং অভিজ্ঞতার মাধ্যমে ইতোমধ্যে ব্যাংকটি গ্রাহকদের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। বর্তমানে দেশজুড়ে ব্যাংকটির ৮০টি শাখা, ২৫টি উপশাখা এবং ৭৮টি এটিএম বুথ রয়েছে।

চলতি বছরের শুরুতে পুরোপুরি ইসলামি ধারার ব্যাংকে রূপান্তরিত হওয়ার অনুমতি পায় এনআরবি গ্লোবাল, স্ট্যান্ডার্ড ও যমুনা ব্যাংক। ব্যাংক তিনটি পুরোপুরি ইসলামি ধারার কার্যক্রম শুরু করলে দেশে ইসলামি ধারার ব্যাংকের সংখ্যা বেড়ে দাঁড়াবে ১১টিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here