সমুদ্রের তেল-গ্যাস উত্তোলনে ভারতের সঙ্গে চুক্তি

0
902

অগভীর সমুদ্রের ৪ ও ৯ নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে জন্য ভারতের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস করপোরেশনের (ওএনজিসি) সঙ্গে চুক্তি করেছে পেট্রোবাংলা।

সোমবার রাজধানীর পেট্রো-সেন্টারে বাংলাদেশ সরকার, পেট্রোবাংলা এবং ওএনজিসি-বিদেশ, অয়েল ইনডিয়া ও বাপেক্সের মধ্যে এই দুটি অনুসন্ধান, উৎপাদন ও বণ্টন চুক্তি (পিএসসি) হয়।

এই চুক্তির মধ্যে দিয়ে কোনো ভারতীয় প্রতিষ্ঠান প্রথমবারের মতো বাংলাদেশে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের সুযোগ পেল।

চুক্তির আওতায় কোম্পানির ১৪ হাজার ২৯৫ বর্গকিলোমিটার এলাকায় ২-বি তে সাইসমিক সার্ভে ও দুটি কূপ খনন করবে। এসব ব্লকে তেল-গ্যাস পাওয়া গেলে উত্তোলিত গ্যাস পেট্রোবাংলার কাছে বিক্রি করবে কোম্পানিটি। তবে পেট্রোবাংলা কিনতে না চাইলে তৃতীয় পক্ষের কাছে বিক্রি করা যাবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই ইলাহী চৌধুরী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং ভারতীয় হাই কমিশনার পঙ্কজ শরণ চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মডেল পিএসপি-২০১২ এর আওতায় গত বছর অগভীর সমুদ্রে ৯টি ও গভীর সমুদ্রে ৩টি ব্লকের জন্য দরপত্র ডাকে পেট্রোবাংলা। অগভীর সমুদ্রে আরো দুটি ব্লকে যুক্তরাষ্ট্রের কনকো ফিলিপস (ব্লক ৭) এবং স্যান্টোস-ক্রিস এনার্জির (ব্লক ১১) সঙ্গে চলতি মাসেই চুক্তি হতে পারে।