শিল্পকলা একাডেমিতে তিন দিনব্যাপী শিল্পোৎসব।

0
466

শিল্পকলা একাডেমিতে তিন দিনব্যাপী শিল্পোৎসব।

দখিনা ডেস্ক: ডিসেম্বর বৃহস্পতিবার ১৯ চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ বড়ুয়া অনি মুক্তমঞ্চে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় তিন দিনব্যাপী বিস্তার শিল্পোৎসবের উদ্বোধন করেন প্রবীণ উচ্চাঙ্গ সংগীতশিল্পী ও শিক্ষক পণ্ডিত নির্মলেন্দু চৌধুরী। ।বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া এতে সভাপতিত্ব করন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন ।ড. অনুপম সেন বলেন, চট্টগ্রামে শিল্প নিয়ে খুব গভীর চর্চা করার প্রয়াস বিস্তারের মধ্যে দেখতে পাই।তিনি বলেন, শিল্পী, কবি, সাহিত্যিক, ভাস্কররা মানুষকে আলোড়িত আন্দোলিত করতে পারেন, এটি স্বর্গীয় অনুভূতির জগত। শিল্প-সংস্কৃতি মানুষকে পরিশুদ্ধ করে। স্বাগত বক্তব্য দেন বিস্তার চিটাগাং আর্টস কমপ্লেক্সের কর্ণধার সাহিত্যিক আলম খোরশেদ।তিনি বলেন, আমাদের স্বপ্ন বড়। একদিন বিস্তার উৎসব পৃথিবীর বড় উৎসবের কাতারে জায়গা করে নেবে। এর জন্য আমরা পৃষ্ঠপোষকতা চাই।

সাংস্কৃতিক পর্বে ছিল ফুলকির পরিবেশনায় শিশুদের ব্রতচারী নৃত্য। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কৌশিকরআহমেদের ধ্রুপদ পরিবেশনা। ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের ময়ুখ সরকার ও জয়িতা দত্তের ধ্রুপদী নৃত্য। অযান্ত্রিকের দলীয় বাচিক পরিবেশনা মূক মানুষের গান। কায়সার মোহাম্মদ ইসলামের পরিবেশনায় ‘পিয়ানোয় রবীন্দ্রনাথ ও শচীন দেব বর্মণের গান’।

ব্রাজিলের রিও কার্নিভাল, কানাডার জাস্ট ফর লাফ ফেস্টিভাল, ইতালির ভ্যানিস বায়েনেল, স্কটল্যান্ডের এডিনবার্গ ফ্রিঞ্জ ফেস্টিভাল, ফ্রান্সের কান ফিল্ম ফেস্টভাল, রাশিয়ার চেকোভ ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভাল, ভারতের জয়পুর লিটারেচার ফেস্টিভাল, জার্মানির ডকুমেন্টা, বাংলাদেশের কুষ্টিয়ার লালন উৎসব, দৃক গ্যালারি ও পাঠশালার ছবিমেলাসহ বিশ্বের বড় বড় উৎসবগুলোর ছবি, ভেন্যু, প্রতিষ্ঠাকাল, ভিজিটরের সংখ্যা দিয়ে দর্শকদের আকর্ষণ বাড়ানো হয়েছে।

উৎসব উৎসর্গ করা হয়েছে শান্তনু বিশ্বাস, রফিক সিদ্দিকী, অজয় রায়, মোবারক হোসেন খান, মমতাজ উদদীন আহমদ, আমজাদ হোসেন, কালিদাস কর্মকার, মুহম্মদ খসরু, আহমেদ ইমতিয়াজ বুলবুল, সুবীর নন্দী, শাহনাজ রহমতুল্লাহ, মৃণাল সেন, গিরিশ কারনাড, অানিয়েস ভেরদা, জোনাস মেকাস, রবার্ট ফ্রাংককে।

একাডেমির শিল্পাচার্য জয়নুল আবেদিন আর্ট গ্যালারিতে চলছে দৃশ্যকল্প প্রদর্শনী ‘ভাবনা থেকে প্রয়োগে’। কানাডা থেকে সেরা ১০ আলোকচিত্রীর সাগরতলের ছবি প্রদর্শিত হয়েছে।

শুক্রবার ২০ ডিসেম্বর বিকেল পাঁচটায় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ছাত্রীরা পরিবেশন করে আফগান লোকনৃত্য। এরপর উদীচী পরিবেশন করে বিপ্লব, বিজয় ও মানবতার গান, আরিফুল ইসলাম অর্ণবের পরিচালনায় সমকালীন নৃত্যনকশা অ্যা স্ট্রাগলিং আইডেন্টিটি, তাহনুন আহমেদির পরিকল্পনায় বিস্তারের ‘রাশ ইন চট্টগ্রাম’ শীর্ষক সমকালীন নৃত্যনকশা, স্নাতা শাহরিনের পরিকল্পনায় ‘ট্রু স্টোরি’, মাইজভাণ্ডারী মরমি গোষ্ঠীর পরিবেশনায় সুফি সংগীত ও কুষ্টিয়ার শেরেবুল ও তার দলের লোকনাট্য পদ্মার নাচন। ২১ ডিসেম্বর শনিবারবেলা ১১টায় মূল মিলনায়তনে দেখানো হয় পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’। বিকেল পাঁচটায় শুরু হবে বর্ণিল সাংস্কৃতিক পর্ব।

বিস্তার চিটাগাং আর্টস কমপ্লেক্সের কর্ণধার সাহিত্যিক আলম খোরশেদ।তিনি বলেন, এ বছর পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনের শিল্প শিক্ষাপ্রতিষ্ঠান কলা ভবন এবং জার্মান ভিত্তিক বাউ হাউস মুভমেন্টের ১০০ বছর পূর্তি। দুই জায়গার তিনজন করে ছয়জন শিল্পীর চিত্রকর্ম দিয়ে মঞ্চ সেজেছে ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের অ্যাপ্লাইড আর্টস বিভাগকে আমন্ত্রণ জানানো হয়েছে । এবার ফলিত শিল্পের ওপর প্রদর্শনী হচ্ছে। আমাদের মূল থিম হচ্ছে ফেস্টিভ্যাল। যেখানে বিশ্বের বড় বড় ফেস্টিভ্যালগুলোর সঙ্গে দর্শকদের পরিচিত করার চেষ্টা করেছি। আমাদের ধারণা ও দৃঢ় বিশ্বাস বিস্তার শিল্পোৎসবও এ ধরনের বড় ফেস্টিভ্যালের মর্যাদা অর্জন করবে। এর মধ্য দিয়ে চট্টগ্রামকে বিশ্ব চিনতে পারবে। এ লক্ষ্যেই  কাজ করছি।

এবারে সমকালীন নৃত্য নকশা, ড্যান্স থিয়েটারের মাধ্যমে সামাজিক বক্তব্য তুলে ধরার হবে । সহযোগী হিসেবে এসেছে গ্যাটে ইনস্টিটিউট। তারা তিনটি নৃত্য নকশার প্রযোজনা করবে। এছাড়াও থাকবে, আন্ডার ওয়াটার ফটোগ্রাফির প্রদর্শনী। সমুদ্রের নিচের দৃশ্যের আলোকচিত্র। বিশ্বের সেরা ১০ জন আলোকচিত্রীর ছবি কানাডা থেকে পাঠানো হয়েছে। সেটি প্রদর্শন করা হবে ।