বোয়িংয়ের সিইও ডেনিস মুইলেনবার্গ বরখাস্ত

0
651

বোয়িংয়ের সিইও ডেনিস মুইলেনবার্গ  বরখাস্ত

পরপর বড় দুটি দুর্ঘটনার পর উড়োজাহাজ ও রকেট প্রস্তুতকারক মার্কিন বহুজাতিক কোম্পানিr বহুল বিক্রিত বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের উড়ান বন্ধ হয়ে যাওয়া এবং উৎপাদনও বন্ধ হওয়ার মতো গুরুতর সংকট ও বির্তকের জেরে শেষ পর্যন্ত পদত্যাগ করলেন বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং বোর্ডের পরিচালক ডেনিস মুইলেনবার্গ ।সোমবার যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মতা প্রতিষ্ঠানটির বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়। মুলতঃ ব্যর্থতার দায়ে বোয়িং পরিচালনা পর্ষদ মুইলেনবার্গকে বরখাস্ত করেছে বলে এভিয়েশন বিষয়ক সংবাদ মাধ্যমগুলোতে বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে যে নিয়ামক, গ্রাহক এবং অন্যান্য সকল স্টেকহোল্ডারদের সাথে সম্পর্ক পুনরুদ্ধার, আস্থা ফিরিয়ে আনার এবং সংস্থার এগিয়ে যাওয়ার জন্য নেতৃত্বের এই পরিবর্তন প্রয়োজন ছিল ।

মাত্র পাঁচ মাসের মধ্যে বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স মডেলের নতুন দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩৪৬ জন আরোহী নিহত হওয়ার পর বিশ্বের অধিকাংশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ উড়োজাহাজটি ব্যবহার না করার সিদ্ধান্ত নেয়।

বিশ্বব্যাপী বোয়িংয়ের এ উড়োজাহাজের প্রায় দুই-তৃতীয়াংশই ব্যবহার না করে মাটিতে নামিয়ে রাখা হয়। এতে কোম্পানিটির শেয়ার ২০ শতাংশের বেশি পড়ে যাওয়া থেকে শুরু করে সংকট ৭৩৭ ম্যাক্স এর উৎপাদনও বন্ধ করে দেওয়া পর্যন্ত গড়িয়েছে।

বোয়িং এর নতুন সিইও এবং প্রেসিডেন্ট ১৩ জানুয়ারি থেকেই কাজ শুরু করবেন। কোম্পানিটি একেবারে নতুন করে পরিপূর্ণ স্বচ্ছতার সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার করেছে।

২০১৫ সালের জুলাই থেকে ডেনিস মুইলেনবার্গ বোয়িংয়র প্রেসিডেন্ট ও সিইও-এর দায়িত্ব পালন করে আসছেন । গত অক্টোবরে, বোর্ডের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব বিভক্ত করার সিদ্ধান্ত নেওয়ার সময়, মাইলেনবুর্গ চেয়ারম্যান হিসেবে তার দায়িত্ব হারিয়েছিলেন। এর কিছুদিন পর বোয়িং বাণিজ্যিক উড়োজাহাজ বিভাগের সিইও- কেভিন ম্যাকএলিস্টারকে বরখাস্ত করে বোর্ড।

গত বছরের দুটি মারাত্মক দুর্ঘটনার পরে সর্বাধিক বিক্রিত ম্যাক্স উড়োজাহাজ বিশ্বজুড়ে উড়ান বন্ধ রাখা হয়।এবং এখনও পর্যন্ত আবার উড়ানোর অনুমোদন পাওয়া যায়নি। এই মাসের শুরুতে, বোয়িং ঘোষণা করেছিল উড়োনোর অনুমোদন না পাওয়া না হওয়া পর্যন্ত জানুয়ারী থেকে ৭৩৭ ম্যাক্স উত্পাদন সাময়িকভাবে স্থগিত করবে। মার্কিন যুক্তরাষ্ট্র ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এর প্রশাসক সম্প্রতি নিশ্চিত করেছেন যে এই প্রক্রিয়াটি ২০২০ সাল পর্যন্ত প্রসারিত হবে।

নতুন সিইও ডেভিড এল ক্যালহাউন বলেছেন যে, তিনি ‘বোয়িং ৭৩৭ ম্যাক্সের ভবিষ্যতে বিশ্বাসী’। নতুন সিইও ডেভিড এল ক্যালহাউন এর আগে ব্ল্যাকস্টোন গ্রুপের সিনিয়র ম্যানেজিং ডিরেক্টর এবং নীলসেন হোল্ডিংসের সিইও হিসেবে কাজ করেছিলেন।

এক বিবৃতিতে ক্যালহাউন বলেছেন, “আমি এই বৃহৎ সংস্থা এবং এর উৎপাদিত উড়োজাহাজের ভবিষ্যত তৈরিতে কঠোর পরিশ্রম করা এমন দেড় লক্ষ নিবেদিত কর্মচারিদের নেতৃত্ব দেওয়ার জন্য দায়িত্ব পেয়ে আমি সম্মানিত বোধ করছি। আমি বোয়িং এবং ৭৩৭ ম্যাক্সের ভবিষ্যত নিয়ে দৃঢ় বিশ্বাসী । ”