মীরসরাইয়ে হচ্ছে গাড়ি তৈরির কারখানা

0
675

মীরসরাইয়ে হচ্ছে গাড়ি তৈরির কারখানা

সংযোজন কারখানার (এসেম্বলিং প্লান্ট) পর এবার দেশে প্রথম গাড়ি তৈরির কারখানার নির্মাণ কাজ এগিয়ে চলছে। সরকারী বা বেসরকারী পর্যায়ে এটিই হবে প্রথম গাড়ি তৈরির প্লান্ট। এ প্লান্টের নির্মাণ কাজ শুরু হয়েছে মীরসরাই ইকোনমিক জোনে।

বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড (বিএআইএল) নামের একটি বেসরকারী সংস্থা প্রাথমিক পর্যায়ে ২০ কোটি ডলার ব্যয়ে ১শ’ একর জমির ওপর এ প্লান্ট নির্মাণ কাজ শুরু করেছে। সংস্থার সূত্র জানিয়েছে, চলতি বছরের ডিসেম্বর নাগাদ এ প্লান্টে নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে। এর পর ২০২০ সালের জুলাই মাসের মধ্যে তাদের উৎপাদিত গাড়ি বাজারে চলে আসবে।

পরিকল্পনা অনুযায়ী এই কারখানায় নির্মাণ হবে টু হুইলার্স, থ্রি হুইলার্স, সিডান কার, হ্যাচব্যাক এবং স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যাল (এসইউভি)। ভবিষ্যতে এ কারখানায় পিকআপ এবং ট্রাক তৈরির পরিকল্পনাও রয়েছে। সংস্থার সূত্র আরও জানিয়েছে, গাড়ির ৬০ শতাংশেরও বেশি যন্ত্রাংশ এ কারখানাতেই উৎপাদিত হবে। এছাড়া লিথিয়াম ব্যাটারি, মোটর, কন্ট্রোলার, সফটওয়্যার প্ল্যাটফর্ম, চেসিস এবং বডিও এই কারখানায় উৎপাদিত হবে। সূত্র আরও জানায়, সারাবিশে^ লিথিয়াম আয়ন ব্যাটারির প্রায় ৬০ বিলিয়ন ডলারের বাজার রয়েছে। কিন্তু এত বিশাল বাজার থাকা সত্ত্বেও বাংলাদেশ এখনও এ বাজারে ঢুকতেই পারেনি। এ কারখানায় যদি উন্নতমানের ব্যাটারি তৈরি হয় তবে ভবিষ্যতে লিথিয়াম আয়ন ব্যাটারির বাজারের ক্ষুদ্র একটি অংশ এদেশ থেকে বাজারজাত করা যাবে। নির্মাণাধীন মীরই ইকোনমিক জোনে এ ধরনের কারখানায় যে বিনিয়োগ চলছে এটি তার একটি।