ইরাকে ২ লাখ বাংলাদেশীকে সতর্ক থাকতে বলা হয়েছে

0
572

ইরাকে ২ লাখ বাংলাদেশীকে সতর্ক থাকতে বলা হয়েছে

যুক্তরাষ্ট্রের হামলায় ইরানী জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর ইরাকজুড়ে ব্যাপক আতঙ্ক। বাংলাদেশীরাও এই আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। ২ লাখেরও বেশি বাংলাদেশী ইরাকের ১৮টি প্রদেশে কর্মরত রয়েছেন। বাংলাদেশ দূতাবাসের তরফে সতর্কবার্তা জারি করা হয়েছে। বলা হয়েছে, প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হতে।

বাংলাদেশ দূতাবাসের হেড অফ চ্যান্সেরি ওহিদুজ্জামান লিটন এক সতর্কবার্তায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশীদেরকে সভা-সমাবেশ ও গোলযোগ এড়িয়ে যাওয়ার অনুরোধ জানিয়েছেন। সর্বশেষ পরিস্থিতি প্রসঙ্গে বাংলাদেশী কূটনীতিক ওহিদুজ্জামান বলেন, বাগদাদের পরিস্থিতি থমথমে। আরো হামলার আশঙ্কা করা হচ্ছে।
ঢাকা থেকে বাগদাদে অবস্থানরত বাংলাদেশী কূটনীতিকদেরকে সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দেয়া হয়েছে।দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, বাগদাদে প্রায় ১ লাখ বাংলাদেশী কর্মরত রয়েছেন। এছাড়া বসরায় ৩০ হাজার, কুর্দিস্থানে ২০ হাজার, কারবালায় ১৫ হাজার, নাজাফে ১৫ হাজার ও কিরকুকে ১০ হাজার বাংলাদেশী রয়েছেন। এছাড়া অন্যান্য স্থানেও প্রায় ১০ হাজার বাংলাদেশী কাজ করছেন।

ওদিকে, ইরানি জেনারেল হত্যার পর এখন পর্যন্ত বাংলাদেশ কোন প্রতিক্রিয়া জানায়নি। নাম প্রকাশ না করার শর্তে একজন কূটনীতিক বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।