চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে নির্বাচনী সরঞ্জাম বিতরণ শুরু

0
549

চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে নির্বাচনী সরঞ্জাম বিতরণ শুরু

১২ জানুয়ারি রোববার সকাল থেকে চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে নির্বাচনী সরঞ্জাম বিতরণ শুরু করেছে নির্বাচন কমিশন।নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসারদের ব্রিফ করেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান। পরে নির্বাচনী প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

তিনি সাংবাদিকদের জানান, এরই মধ্যে নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনে যারা প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করবেন তারা কিভাবে নির্বাচনী মালামাল সংগ্রহ করে ভোটকেন্দ্রে যাবেন সে ব্যাপারে তাদের ব্রিফ করেছি। সকলের সমন্বয়ে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এবং নির্বাচন শেষে ফলাফল যাতে দ্রুত ঘোষণা করতে পারি সেজন্য যেসকল প্রস্তুতি প্রয়োজন তা নেওয়া হয়েছে।

নির্বাচনী পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভোটকেন্দ্রে পুলিশে পাশাপাশি র‌্যাব, বিজিবি মোতায়েন থাকবে। এছাড়া পুলিশের মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্সও কাজ করবে। তাছাড়া ভোটকেন্দ্র সাধারণ ও ‍গুরুত্বপূর্ণ বিবেচনায় সাধারণ কেন্দ্রে ১৬ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ জন পুলিশ সদস্য মোতায়েন থাকবে।

কোন কোন কেন্দ্রগুলো ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাছে সব কেন্দ্রই গুরুত্বপূর্ণ। তবে কয়টি সাধারণ এবং কয়টি গুরুত্বপূর্ণ কেন্দ্র তা নির্ধারণ করবে আইনশৃঙ্খলা বাহিনী। তারা তাদের মতো করে পুলিশ ফোর্স মোতায়েন করবেন। এছাড়া প্রতিটি কেন্দ্রে দুইজন করে সেনা সদস্য থাকবেন। তারা শুধু টেকনিক্যাল সাপোর্ট দিবেন। যদি কোন টেকনিক্যাল সহায়তা প্রিজাইডিং অফিসার চায় তবেই তারা সহায়তা দিবেন।

প্রসঙ্গত, নির্বাচনে আওয়ামীলীগের মোছলেম উদ্দিন, বিএনপির আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের চেয়ারম্যান এসএম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, ন্যাপের বাপন দাশগুপ্ত ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন।