স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ প্রতিযোগিতার বাংলাদেশ পর্ব শুরু

0
603

দখিনা ডেস্ক: দেশে দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে স্টার্টআপ ওয়ার্ল্ডকাপের আয়োজন।সেই সঙ্গে থাকছে  দেশের স্টার্টআপদের মিলিয়ন ডলার বিনিয়োগ পুরস্কার জেতার সুযোগ। প্রতিযোগিতায় বাংলাদেশ ছাড়াও অর্ধশতাধিক অঞ্চল থেকে চূড়ান্তদের বেছে নেওয়া হবে। বাংলাদেশ থেকে একটি স্টার্টআপ সেই সুযোগ পাবে দেশে চূড়ান্ত বাছাইয়ের পর। বাংলাদেশের একটি স্টার্টআপ সিলিকন ভ্যালিতে আয়োজিত স্টার্টআপ ওয়ার্ল্ডকাপ-২০২০ -এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাচ্ছে। আগামী ৮ ফেব্রুয়ারি প্রতিযোগিতার দেশের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।  এতে অংশ নিতে আগ্রহী স্টার্টআপদের ৩১ জানুয়ারির মধ্যে আবেদন করতে হবে।

দেশে প্রতিযোগিতাটির আয়োজন করছে পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি বিভাগ, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব), ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন (আইপিসি)।

রবিবার (২৬ জানুয়ারি) রাজধানীতে সংবাদ সম্মেলনে আয়োজন নিয়ে বিস্তারিত তুলে ধরেন পেগাসাস টেক ভেঞ্চার (ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল) এর জেনারেল পার্টনার এবং ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান।

তিনি জানান,  এবারের আয়োজনে যুক্তরাষ্ট্র, চীন, হংকং, সিঙ্গাপুর, ভারতসহ বেশ কয়েকটি দেশের আন্তর্জাতিক বিনিয়োগকারী এবং নীতিনির্ধারকরা আলোচক এবং অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। নিজেদের চমকপ্রদ ব্যবসায়কে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরা এবং সিলিকন ভ্যালিতে বাংলাদেশকে তুলে ধরার জন্য বাংলাদেশের স্টার্টআপদের জন্য এটি একটি সুযোগ হবে। মুজিব বর্ষে এসব স্টার্টআপ ২০৪১ সাল নাগাদ সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী ডাবল ডিজিটের জিডিপি প্রবৃদ্ধি অর্জনে ভূমিকা রাখার মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়ার মেরুদণ্ড হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন (আইএফসি) বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়ার্নার, ইজেনারেশন গ্রুপের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম, আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইসিটি শাখার পরিচালক কাজী জিয়াউল হাসান, টাই ঢাকার প্রেসিডেন্ট রুবাবা দৌলা, ভিসিপিয়াবের ভাইস চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ, ভিসিপিয়াব পরিচালক ও মাসলিন ক্যাপিটালের এমডি ওয়ালিউল মারুফ মাতিন ও  চালডালের সিওও জিয়া আশরাফসহ আরও অনেকেই।