প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৭ মার্চ ঢাকায় আসবেন ‍।

0
494

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীর বর্ষব্যাপী উদযাপন উপলক্ষে বাংলাদেশ সফরে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৭ মার্চ ঢাকায় ওই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তিনি। আসন্ন এ সফর দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নে দিল্লির আগ্রহের বহির্প্রকাশ হিসেবে দেখছেন কূটনীতিকরা। অনুষ্ঠানের আগের দিন মোদি ঢাকায় পৌঁছাবেন। (হিন্দুস্তান টাইমস)।

খবরে বলা হয়েছে, এমন এক সময় মদির এ সফর অনুষ্ঠিত হতে যাচ্ছে, যার কিছুদিন আগেই বিতর্কিত নাগরিকত্ব আইন পাস করে ভারত। ওই আইনে ২০১৫-এর আগে ভারতে গিয়ে বসবাস করা সব অমুসলিমকে দেশটির নাগরিকত্ব দেয়ার অঙ্গীকার করা হয়েছে। এ আইনকে কেন্দ্র করে দৃশ্যত দু’দেশের মধ্যকার সম্পর্কে অস্বস্তি তৈরি হয়।

বিশেষজ্ঞরা বলছেন, মোদি বোঝাতে চাইছেন ভারতের বিতর্কিত নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব আইন সত্ত্বেও দু’দেশের সম্পর্ক এখনও বেশ মজবুত। বাংলাদেশে শেখ হাসিনা সরকারের আমলে ভারত তার পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে স্বাচ্ছন্দ্যে নিঃশ্বাস ফেলছে। বাংলাদেশ সরকার প্যান-ইসলামিক সন্ত্রাসবাদী এবং জামা’আতুল মুজাহিদীনের মতো উগ্রপন্থী গোষ্ঠীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে। নিয়মিত তথ্য বিনিময়ে উভয় দেশই সীমান্তে পরস্পরকে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করে আসছে। উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনী (বিজিবি) ও বিএসএফের মধ্যে বার্ষিক আলাপ-আলোচনা হয়।