চট্টগ্রাম শহরে এস্কেলেটর ফুটওভার ব্রিজের উদ্বোধন

0
551

পথচারীদের রাস্তা পারাপারের সুবিধায় প্রথমবারের মতো নগরের ব্যস্ততম সড়কে বসেছে এস্কেলেটর ব্রিজচার কোটি টাকা ব্যয়ে নির্মিত এটিই বন্দর নগরীর একমাত্র এস্কেলেটরযুক্ত ফুটওভার ব্রিজটি পথচারীদের পারাপারের জন্য উম্মুক্ত, এটি রবিবার (২৬ জানুয়ারি) সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উদ্বোধন করেন।

নগরের খুলশী এলাকার ওয়ার্লেস মোড়ে জাকির হোসেন সড়কে ডায়াবেটিকস হাসপাতালের সামনে এস্কেলেটরযুক্ত ফুটওভার ব্রিজ নির্মাণ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।এই ফুটওভার ব্রিজ স্থাপন করায় ডায়াবেটিকস হাসপাতালের রোগীরা সহজেই রাস্তা পার হতে পারবে। হাসপাতালে আসা একাধিক রোগীর অভিভাবকদের সাথে আলাপকালে তারা জানান, ঝুঁকি নিয়ে আর সড়ক পার হতে হবে না।

সিটি কর্পোরেশন সূত্রে জানা যায়, ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি মাসে এ ফুটওভারের ব্রিজের কার্যদিবস হস্তান্তর করা হয়। এ কাজ সম্পন্ন করার জন্য সিটি কর্পোরেশনকে প্রায় ৩ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বিদ্যুৎ লাইন সরানোর কাজ শেষ করতে প্রায় ৬ মাস অতিক্রম করতে হয়। তাই এ কাজটি অতিদ্রুত শেষ করা যায়নি।

চসিকের নির্বাহী প্রকৌশলী জসিম উদ্দিন পূর্বকোণকে জানান, ফুটওভার ব্রিজটিতে ওঠার জন্য দুইটি এস্কেলেটর লাগানো হয়েছে। তবে নামার জন্য রাখা হয়েছে ম্যানুয়েল সিঁড়ি। কারণ মানুষের উপরে উঠতে কষ্ট হয়। কিন্তু নামা অনেক সহজ। তাই নামার জন্য কোন এস্কেলেটর রাখা হয়নি। তাতে খরচ কিছুটা সাশ্রয় হয়েছে। তিনি জানান, এস্কেলেটরটি সেন্সরযুক্ত। অর্থাৎ পথচারী এস্কেলেটরে পা দিলে সেটি স্বয়ংক্রিয়ভাবে চলবে। আর মানুষ পারাপার না করলে সেটি নিজ থেকেই বন্ধ হয়ে যাবে। তাই এতে বিদ্যুৎ অপচয়েরও সুযোগ নেই।