বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সভার জন্য ‘সিটিং অ্যালাউন্স’ নির্ধারণ করে দিল ইউজিসি

0
553

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় অভিন্ন হারে এসব সভার ‘সিটিং অ্যালাউন্স’ নির্ধারণ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সিদ্ধান্তটি বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারকে চিঠি দিয়ে জানানো হয়েছে।  বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ফখরুল ইসলামের সই করা ওই পত্রে এ নির্দেশনা যথাযথভাবে মানতে ইউজিসি অনুরোধ করা হয়েছে। যদিও ট্রাস্টি র্বোডের সভার জন্য ভাতা নির্ধারণ করে দেওয়া হয়নি।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় সিন্ডিকেট সভার জন্য ন্যূনতম চার হাজার টাকা থেকে সর্বোচ্চ দশ হাজার টাকা পর্যন্ত ভাতা নেওয়া যাবে। অর্থ কমিটির সভার জন্য সাড়ে তিন হাজার টাকা থেকে সর্বোচ্চ আট হাজার টাকা এবং শিক্ষা পরিষদ (একাডেমিক কাউন্সিল) ও নিয়োগ কমিটির সভার জন্য তিন হাজার টাকা থেকে সর্বোচ্চ ছয় হাজার টাকা নেওয়া যাবে।

দেশে বর্তমানে ১০৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়-এর মধ্যে ৯৬টির শিক্ষা কার্যক্রম চলছে। এগুলোর কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে বর্তমানে সিন্ডিকেট, অর্থ কমিটি, শিক্ষা পরিষদ ও নিয়োগ কমিটির সভার জন্য সদস্যরা বিভিন্ন হারে অনেক বেশি ভাতা আদায় করেন বলেন অভিযোগ আছে। মূলত, এ জন্যই এখন এসব ভাতা নির্ধারণ করে দিয়েছে ইউজিসি। বাইরে যাওয়া সদস্যরা প্রাপ্যতা অনুযায়ী প্রকৃত যাতায়াত ভাড়াও পাবেন।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় সিন্ডিকেট সভার জন্য ন্যূনতম চার হাজার টাকা থেকে সর্বোচ্চ দশ হাজার টাকা পর্যন্ত ভাতা নেওয়া যাবে। অর্থ কমিটির সভার জন্য সাড়ে তিন হাজার টাকা থেকে সর্বোচ্চ আট হাজার টাকা এবং শিক্ষা পরিষদ (একাডেমিক কাউন্সিল) ও নিয়োগ কমিটির সভার জন্য তিন হাজার টাকা থেকে সর্বোচ্চ ছয় হাজার টাকা নেওয়া যাবে।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় অভিন্ন হারে এসব সভার ‘সিটিং অ্যালাউন্স’ নির্ধারণ করে দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সিদ্ধান্তটি বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারকে চিঠি দিয়ে জানানো হয়েছে।