ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রে শীর্ষ পাঁচ দেশের মধ্যে ইরান

0
378

ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল কাসেম তাকিযাদেহ বলেছেন, ট্যাঙ্ক ও সাজোয়া যান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরিতে অগ্রগামী শীর্ষ পাঁচ দেশের একটি হচ্ছে ইরান। দেশটির রাজধানী তেহরানে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ট্যাঙ্ক ও সাজোয়া যান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ইরান বিভিন্ন ধরণের স্যাটেলাইট,ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জাম তৈরির ক্ষেত্রে ব্যাপক সক্ষমতা অর্জন করেছে।

তিনি বলেন, ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের আগে ইরানের সামরিক খাত পুরোপুরি অন্যান্য দেশের ওপর নির্ভরশীল ছিল, কিন্তু বিপ্লবের পরে এ ক্ষেত্রে পরিবর্তন এসেছে এবং ইরান সামরিক শিল্পের উন্নয়নের ক্ষেত্রে বিশ্বে মর্যাদাকর অবস্থানে পৌঁছেছে।

তিনি লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানার ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির ক্ষেত্রে ইরানের অগ্রগতির প্রতি ইঙ্গিত করে বলেন, দেশে নির্মিত ‘বভার-৩৭৩’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সামরিক ক্ষেত্রে অর্জিত গুরুত্বপূর্ণ সাফল্যগুলোর একটি। এই ব্যবস্থার পরিধি হচ্ছে ১২০ কিলোমিটার এবং এটি ২৭ কিলোমিটার উচ্চতায় অবস্থিত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।