ফিটনেস নবায়ন না করা কোনো গাড়ি সড়কে চলবে না : হাইকোর্ট

0
389

ফিটনেস নবায়ন না করা কোনো গাড়ি দেশের কোনো সড়কে চলতে পারবে না বলে নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। এ বিষয়ে আদেশ দেয়া হবে রোববার। এর আগে আদালতের নির্দেশের পরও ৩ লাখ ফিটনেস নবায়ন না করা গাড়ি চলছে জানিয়ে প্রতিবেদন দেয় বিআরটিএ।

২০১৯ সালের ২৩শে জুলাই লাইসেন্স আছে তবে ফিটনেস নেই, এমন গাড়ির সনদ নবায়নে দুমাস সময় বেঁধে দেয় হাইকোর্ট। অক্টোবরে ফিটনেস না থাকা ৫ লাখ গাড়ির তথ্য পেয়ে, জ্বালানি না দিতে আদেশ দেয় আদালত।

বুধবার বিআরটিএর প্রতিবেদনে জানানো হয়েছে, ২৩ অক্টোবর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ৫ লাখ গাড়ির মধ্যে ফিটনেস নবায়ন করেছে এক লাখ ৬৫ হাজার ৭৬৪টি। রুলের শুনানিতে এর কারণ জানতে চাইলে বিআরটিএর আইনজীবী জানান, মালিকদের অনাগ্রহে তা হচ্ছে না। এতে ক্ষোভ প্রকাশ করে আদালত।

ফিটনেসহীন গাড়িতে তেল না দেয়ার নির্দেশ মানা হচ্ছে কিনা জানতে চায় আদালত। তবে, এ দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর না বিআরটিএর তা নিয়ে তৈরি হয় জটিলতা। পরে বিষয়টি রোববারের মধ্যে আদালতকে জানাতে বলা হয়েছে।

এর আগে, গত জুনে ফিটনেস-রেজিস্ট্রেশনহীন গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স ছাড়া যানবাহন চালানোর বিষয়ে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না জানতে চেয়ে স্বপ্রণোদিত রুল দেয় হাইকোর্ট।