ঢাবির সান্ধ্য কোর্সের ভর্তি ৫ সপ্তাহের জন্য স্থগিত

0
507

সান্ধ্যকালীন কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তির সব ধরনের কার্যক্রম স্থগিত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক পরিষদ বা একাডেমিক কাউন্সিল। সোমবার (২৪ ফেব্রুয়ারি) রাতে উপাচার্যের লাউঞ্জে একাডেমিক কমিটির সভা শেষে এ সব তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

উপাচার্য বলেন, সান্ধ্যকোর্স পরিচালনার সময়োপযোগী নীতিমালা করতে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদকে প্রধান করে একটি কমিটি করা হয়েছে।

কমিটিতে আরও রয়েছেন সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন, ১৩টি অনুষদের ডিন ও দুটি ইন্সটিটিউটের (আইবিএ এবং শিক্ষা ও গবেষণা) পরিচালক। কমিটিকে আগামী ৫ সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী নীতিমালা চূড়ান্ত করে কোনটা থাকবে আর কোনটা থাকবে না সেটা আমরা ঠিক করবো।

একাডেমিক কমিটির সভায় দুই শতাধিক শিক্ষক অংশ নেন। সান্ধ্যকোর্সের পক্ষে ছিলেন ৬০ জন, যাদের বেশিরভাগই ব্যবসা শিক্ষা অনুষদের শিক্ষক।

সান্ধ্য কোর্সের যৌক্তিকতা তুলে ধরে অপরাধবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিয়াউর রহমান বলেন, ‘এ ধরনের প্রোগ্রাম কিন্তু পরোক্ষভাবে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করে। কারণ, আমার বিভাগে যখন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান পড়েন, ন্যাশনাল কমিউনিকেশন সেক্টরের ডিরেক্টর পড়েন, সত্তরোর্ধ্ব একজন সিনিয়র ডিস্ট্রিক্ট জজ পড়েন, সত্তরোর্ধ্ব একজন রাজনীতিবিদ যখন পড়েন, তখন আমি গর্ববোধ করি।’