মুজিববর্ষে সাদার্ন ইউনিভার্সিটির নানা আয়োজন

0
584

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।

বুধবার (৪ মার্চ) ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে কনফারেন্স রুমে মুজিববর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য অধ্যাপক ইঞ্জিনিয়ার আলী আশরাফের সভাপতিত্বে আয়োজিত বিশেষ সভায় দিবসের বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা করেন কমিটির সদস্যরা।

কর্মসূচির মধ্যে রয়েছে: মেহেদীবাগে বঙ্গবন্ধুর জন্মক্ষণ গণনাকল্পে সাইনবোর্ড স্থাপন, স্থায়ী ক্যাম্পাস আরেফিন নগরে সম্মুখের ওয়াল ব্যানার টাঙানো, বঙ্গবন্ধু-বাংলাদেশ বিষয়ক আলোকচিত্র প্রদর্শন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ বিষয়ক ডকুমেন্টারি, প্রতিটি বিভাগে বঙ্গবন্ধু বিষয়ক সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতার মাধ্যমে বঙ্গবন্ধু উৎসব ও র‌্যালির আয়োজন, বিশেষ ব্যক্তিত্বের মাধ্যমে মুজিববর্ষ জুড়ে বঙ্গবন্ধু স্কলারশিপ প্রদান অনুষ্ঠান, স্থায়ী ক্যাম্পাসে মুজিবর্ষের লোগো ও বাণী সম্বলিত ব্যানার টাঙানো, বঙ্গবন্ধু ফুটবল ও ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন, বঙ্গবন্ধুর শিক্ষাজীবন, ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র, বঙ্গবন্ধু ও অসাম্প্রদায়িক বাংলাদেশ, দুর্ভিক্ষ ও বঙ্গবন্ধুর ভূমিকা, ভারতীয় সৈন্যের আবির্ভাব ও প্রস্থানে বঙ্গবন্ধুর ভূমিকা ইত্যাদি বিষয়ে আমন্ত্রিত স্পিকারের মাধ্যমে একাডেমিক আলোচনা, বঙ্গবন্ধুকে নিয়ে শর্টফিল্ম প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর লিখিত গ্রন্থ অসমাপ্ত আত্মজীবনীর ওপর কুইজ প্রতিযোগিতা, মুজিববর্ষ লোগো সম্বলিত বেলুন ক্যাম্পাসে উড়ানো, বিভাগীয় দেয়ালিকা প্রতিযোগিতার আয়োজন, বঙ্গবন্ধুর ছবি সংগ্রহ করে প্রামাণ্য চিত্রপ্রদর্শনী, ১৫ আগস্ট শোক দিবসে আলোচনা সভাসহ খতমে কোরআন ও দোয়া মাহফিল।

সুষ্ঠু ব্যবস্থাপনায় দিবসটি পালনে গত জানুয়ারিতে উপ-উপাচার্য অধ্যাপক ইঞ্জিনিয়ার আলী আশরাফকে আহ্বায়ক করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

বিভিন্ন কর্মসূচিতে দায়িত্ব পালনে সাদার্ন পরিবারের সকল সদস্যের প্রতি আন্তরিক সহযোগিতা কামনা করেছেন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা এবং উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান।